ইইউ প্রতিনিধিদলের সামনে বিএনপিপন্থী আইনজীবীদের বিক্ষোভ

1689084006.0.jpg

স্পেশাল করেসপন্ডেন্ট ……
অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের সঙ্গে বৈঠক করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দল। তার কার্যালয়ে বৈঠকের সময় বাইরে বিএনপিপন্থী আইনজীবীরা বিক্ষোভ করেন।

এ সময় তারা বিভিন্ন স্লোগানও দেন।
মঙ্গলবার (১১ জুলাই) দুপুরে ঘটনাটি ঘটে। ইইউ প্রতিনিধি দল অ্যাটর্নি জেনারেলের কার্যালয় ছেড়ে যাওয়ার সময় ও তাদের গাড়ির সামনেও স্লোগান দেন বিএনপিপন্থী আইনজীবীরা।

এ সময় ‘উই ওয়ান্ট ডেমোক্রেসি, ‘উই ওয়ান্ট ভোটিং রাইটস, ‘উই ওয়ান্ট জাস্টিস, ‘উই ওয়ান্ট কেয়ারটেকার’সহ বিভিন্ন স্লোগান দেওয়া হয়।

বিক্ষোভে বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ইইউ প্রতিনিধি দলের নেতা চেলেরি রিকার্ডোসহ অন্যান্য সদস্যরা এদিন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ মেহেদী হাছান চৌধুরীর সঙ্গে কথা বলেন।

পরে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, ইইউ প্রতিনিধি দল নির্বাচনী আইন সংক্রান্ত বিষয়ে কথা বলেছেন। নির্বাচনের সময় আরপিও, ফৌজদারি ও দেওয়ানী আইন এবং নাগরিকদের অধিকারের যে আইনগুলো আছে সেগুলো সম্পর্কে জানতে চেয়েছেন। সাধারণত বাংলাদেশের আইনগুলো সম্পর্কে জানতে চেয়েছেন।

আপনি কি বলেছেন, জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল বলেন, আইনগুলো কি আছে না আছে সেগুলো বলেছি।

দ্বাদশ জাতীয় নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করতে ঢাকায় এসেছে ইইউ প্রাক নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দল। ইইউ প্রতিনিধি দলের নেতা চেলেরি রিকার্ডো এবং সদস্য মেরি-হেলেন অ্যান্ডারলিন রোববার (৯ জুলাই) ভোরে ঢাকায় আসেন। ইইউ ছয় সদস্যের প্রতিনিধি দলের চারজন সদস্য দুই ভাগে গত ৮ জুলাই শনিবার ঢাকায় আসেন।

গত ৮ থেকে আগামী ২৩ জুলাই পর্যন্ত এ সফরে মূল নির্বাচন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিক্স ও নিরাপত্তা–ইত্যাদি বিষয় মূল্যায়ন করবে প্রতিনিধি দলটি। ইউরোপীয় জোটের পররাষ্ট্র বিষয়ক হাই রিপ্রেজেন্টেটিভ জোসেফ বোরেলের কাছে তারা তাদের প্রতিবেদন জমা দেবে। প্রতিবেদনের আলোকে বাংলাদেশের নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে ইইউ।

এর মধ্যে তারা আওয়ামী লীগ, নির্বাচন কমিশন, মানবাধিকার কমিশনসহ বিভিন্ন সংস্থা ও প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top