খুলনায় সরকারি কলেজ মসজিদের ইমাম-মুয়াজ্জিনদের চাকরি জাতীয়করণের দাবি

1687084407.6.jpg

সিনিয়র করেসপন্ডেন্ট …..
খুলনায় সরকারি কলেজ মসজিদে নিয়োজিত ইমাম-মুয়াজ্জিনদের চাকরি জাতীয়করণের দাবিতে আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৮ জুন) দুপুরে হোটেল ক্যাসল সালামের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় দেশের সাড়ে তিনশ সরকারি কলেজ মসজিদের সাড়ে পাঁচশ ইমাম-মুয়াজ্জিন-খাদিমের চাকরি জাতীয়করণ না হওয়া পর্যন্ত সরকারের দৃষ্টি আকর্ষণের জন্য আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন সরকারি কলেজ মসজিদের ইমাম-মুয়াজ্জিন ঐক্য পরিষদের নেতারা।

এ সময় বক্তারা বলেন, একই প্রতিষ্ঠানে চাকরি করেও ইমাম-মুয়াজ্জিনরা সামান্য বেতন ভোগ করেন। অথচ একজন চতুর্থ শ্রেণির কর্মচারীও সরকারি সব সুযোগ-সুবিধা ভোগ করেন। এ বৈষম্যের বিরুদ্ধে সব সরকারি কলেজের ইমাম-মুয়াজ্জিন-খাদিমকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তারা।

সরকারি কলেজ মসজিদে নিয়োজিত ইমাম-মুয়াজ্জিনদের চাকরি জাতীয়করণের দাবিতে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ সরকারি কলেজ ইমাম-মুয়াজ্জিন ঐক্য পরিষদের সভাপতি মাওলানা এহসান উদ্দিন। সরকারি বিএল কলেজ জামে মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা মুফতি মাহমুদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় মহাসচিব হাফেজ মাওলানা মোহাম্মদ নাসিম ও কেন্দ্রীয় অর্থ সচিব মাওলানা আ. আলিম।

সভায় খুলনা বিভাগের বিভিন্ন সরকারি কলেজ মসজিদের ইমাম ও মুয়াজ্জিনরা বক্তব্য দেন।

বক্তারা বলেন, দেশের সব সরকারি কলেজের কর্মকর্তা-কর্মচারীরা সরকারি স্কেলে বেতন-ভাতা পেলেও শুধুমাত্র ইমাম-মুয়াজ্জিন-খাদিমরা বঞ্চিত। অথচ ইমাম-মুয়াজ্জিনদের রয়েছে সব প্রকার যোগ্যতা ও একাডেমিক সার্টিফিকেট। এর ফলে একই প্রতিষ্ঠানে চাকরি করে বৈষম্যের শিকার ইমাম-মুয়াজ্জিমদের অত্যন্ত মানবেতরভাবে দিন কাটাতে হয়। এজন্য তারা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। সরকারি কলেজ মসজিদগুলোতে ইমাম-মুয়াজ্জিনের পদ সৃষ্টি করে সরকারি স্কেলে বেতন-ভাতাসহ সব সুযোগ-সুবিধা দেওয়ার জন্যও তারা দাবি জানান।

বক্তারা আক্ষেপ করে বলেন, দেশের সরকারি কলেজ মসজিদের ইমাম-মুয়াজ্জিনদের সরকারি স্কেলে যে বেতন-ভাতা দেওয়া হয় না সেটি অনেক মন্ত্রী বা সরকারের কর্তা ব্যক্তিরা জানেন না। অথচ সরকারের সব ধরনের ম্যাসেজ জনগণের কাছে পৌঁছে দেওয়ার জন্য মসজিদের ইমামরাই উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকেন।

সরকারি কলেজ মসজিদের ইমাম-মুয়াজ্জিনদের চাকরি জাতীয়করণের দাবিতে এ পর্যন্ত সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে কমপক্ষে ১০টি চিঠি দেওয়া হয় উল্লেখ করে বক্তারা বলেন, এর বাইরেও প্রধানমন্ত্রীসহ বিভিন্ন মন্ত্রীকে সার্বিক বিষয়ে অবহিত করা হয়েছে।

সভা শেষে হাফেজ মাওলানা মুফতি মাহমুদুল হাসানকে সভাপতি, মাওলানা সাঈদ আহমাদ, মাওলানা আমজাদ হুসাইন ও মাওলানা রুহুল আমীনকে সহ-সভাপতি এবং মাওলানা মোহাম্মদ নুর সাঈদকে সাধারণ সম্পাদক করে সরকারি কলেজ মসজিদের ইমাম-মুয়াজ্জিন ঐক্য পরিষদের খুলনা বিভাগীয় কমিটি গঠন করা হয়।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top