কল-কারখানায় উৎপাদন বাড়াতে শ্রমিকদের সম্মিলিতভাবে কাজ করতে হবে

1683467659.666.jpg

সিনিয়র করেসপন্ডেন্ট …….
খুলনা অঞ্চলের জুট প্রেস ও বেলিং সেক্টরে কর্মরত শ্রমিকদের মজুরি বাড়ানোর বিষয়ে বিজেএ, মালিক-শ্রমিক, সিবিএ ও জুট প্রেস বেলিং ওয়ার্কার্স ইউনিয়নের নেতাদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৭ মে) বিকেলে খুলনা বিভাগীয় শ্রম দপ্তরের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

তিনি বলেন, মালিক-শ্রমিক সুসম্পর্ক স্থাপনের মাধ্যমে শ্রমিকদের সব সমস্যা দূর করা সম্ভব। কল-কারখানায় উৎপাদন বাড়াতে শ্রমিকদের সম্মিলিতভাবে কাজ করতে হবে। শিল্প-কারখানায় যেন বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেদিকে নজর দেওয়া প্রয়োজন। শ্রমিকদের প্রতি মালিকদেরও যত্নবান হতে হবে। সরকার শ্রমিকের সুবিধার্থে যুগোপযোগী ও কল্যাণমুখী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন শোষিত, বঞ্চিত ও শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন। শোষণহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে তিনি ১৯৭২ সালে শ্রমনীতি প্রণয়ন করেন। বঙ্গবন্ধু পরিত্যক্ত কল-কারখানা জাতীয়করণের মাধ্যমে দেশের অর্থনীতিকে শক্তিশালী ও শ্রমিকদের অধিকার নিশ্চিত করেন। জাতির পিতার নীতি ও আদর্শকে সামনে রেখে বর্তমান সরকার শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়নে করে যাচ্ছে।

খুলনা বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- ইন্ডাস্ট্রিয়াল পুলিশের পুলিশ সুপার কানাই লাল সরকার, বিজেএ’র চেয়ারম্যান শেখ সৈয়দ আলী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক ডা. নবীন কুমার হাওলাদার ও পাট ব্যবসায়ী শেখ আব্দুল মান্নান।

অনুষ্ঠানে পাট ব্যবসায়ী এএম হারুনার রশিদ, মো. টিপু সুলতান, আব্দুস ছোবহান শরীফ, মো. আকতার হোসেন ফিরোজ, শ্রমিক নেতাদের পক্ষে মো. খালেক হাওলাদার, মো. আব্দুল কাদের প্রমুখ বক্তব্য দেন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top