ঈদের আগে ৩ দিন নির্মাণসামগ্রীবাহী ট্রাক চলাচল বন্ধ

kamal-2304121141.jpg

জ্যেষ্ঠ প্রতিবেদক ………

ঈদের আগে ৩ দিন নির্মাণসামগ্রী বহনকারী ট্রাক ও লং ভেহিকেল বা ট্রেইলার চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার (১২ এপ্রিল) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ঈদুল ফিতরে সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা, শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ ও ছুটি প্রদান, সড়ক মহাসড়ক নিরাপদ ও যানজটমুক্ত রাখা নিয়ে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

ঈদের ৩ দিন আগে থেকে মালবাহী ট্রাক চলাচল বন্ধ থাকব জানিয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, নির্মাণসামগ্রী যেমন রড, সিমেন্ট, বালু- এগুলো ঈদের তিনদিন আগে থেকেই বন্ধ থাকবে। এসব ছাড়া পণ্যবাহী অন্যান্য ট্রাক চলবে। নিত্যপণ্যবাহী কিংবা রপ্তানিমুখী পণ্যের ট্রাক চলবে। একই সঙ্গে লং ভেহিকেল বন্ধ থাকবে। ঈদের পরের দিন থেকে এগুলো আবার চালু হয়ে যাবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সভায় সিদ্ধান্ত হয়েছে, পবিত্র ঈদুল ফিতরের সময় দেশব্যাপী সার্বিক আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা আমাদের নিতে হবে। পুলিশ ও নিরাপত্তা বাহিনীতে যারা জড়িত তারা সার্বক্ষণিক কাজ করবেন। এতে চুরি, ডাকাতি, ছিনতাই, চাঁদাবাজি, সন্ত্রাসী কর্মকাণ্ড রোধকল্পে ইউনিফর্মধারী পুলিশের সঙ্গে গোয়েন্দা বাহিনীরাও কাজ করবেন।

তিনি বলেন, প্রয়োজনীয় স্থানে চেকপোস্ট স্থাপন এবং টাকা পরিবহনের জন্য মানি এসকর্ট প্রদান, জাল টাকা বিস্তাররোধও আমাদের করণীয় কাজের মধ্যে থাকবে। ঈদ উপলক্ষে যাতে জনসাধারণ নির্বিঘ্নে কেনাকাটা করতে পারে সেজন্য মার্কেট ও শপিংমলগুলোতে রাত্রিকালীন নিরাপত্তা প্রদানসহ পুলিশ বাহিনী, নারী পুলিশ ও সাদা পোশাকে পুলিশ নিয়োজিত থাকবেন।

ঈদের আগে কোনো শ্রমিক ছাঁটাই করা যাবে না, সেই সিদ্ধান্ত জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঈদুল ফিতরের ছুটি শুরুর আগেই মার্চ মাসের বেতন-বোনাস পরিশোধের জন্য বিজিএমইএ, বিকেএমইএ এবং সংশ্লিষ্ট সংস্থাগুলোর প্রতিনিধিরা অঙ্গীকার করে গেছেন। যদি তারা পারেন তবে এপ্রিল মাসের বেতন দিয়ে দেবেন। এটার কোনো বাধ্যবাধকতা নেই।

মন্ত্রী বলেন, ঈদুল ফিতরের ছুটির সময় ১৯, ২০ ও ২১ এপ্রিল শিল্পাঞ্চলের ব্যাংকের যে সমস্ত শাখা প্রয়োজন, সেগুলো খোলা থাকবে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top