১৫ ফেব্রুয়ারি গণতন্ত্রকে গলা টিপে হত্যা করার দিন: প্রধানমন্ত্রী

1676453851.PM_.jpg

স্পেশাল করেসপন্ডেন্ট …
১৫ ফেব্রুয়ারিকে বাংলাদেশের গণতন্ত্র গলা টিপে হত্যা করার দিন বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, ১৯৯৬ সালের এই দিন তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া যে নির্বাচন করেছিলেন, তাতে দুই ভাগ ভোটও পড়েনি।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) বীর মুক্তিযোদ্ধা নিবাসের চাবি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা এসব কথা জানান।

নড়াইল, মাদারীপুর, শরিয়তপুর, গোপালগঞ্জ ও গাজীপুরে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হোন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেলন হক।

সরকার প্রধান বলেন, আজ ১৫ ফেব্রুয়ারি। ১৯৯৬ সালের এদিনে খালেদা জিয়া ক্ষমতায় থাকাকালীন একটা ভোটারবিহীন নির্বাচন করেছিলেন। ওই নির্বাচনে দুই ভাগ ভোটও পড়েনি। দেশে সেনাবাহিনী মোতায়েন করে জনগণের অধিকার কেড়ে নিয়ে খালেদা জিয়া দ্বিতীয়বার ক্ষমতায় বসেন। জনগণের ভোট চুরি করেছিলেন বলেই তখন আন্দোলন হয়। সেই আন্দোলনের মুখে খালেদা জিয়াও পদত্যাগ করতে বাধ্য হোন।

১৫ ফেব্রুয়ারি নির্বাচন করে খালেদা জিয়া ৩০ মার্চ পদত্যাগ করতে বাধ্য হন। সে জন্য ১৫ ফেব্রুয়ারি আমাদের গণতন্ত্রকে একেবারে গলা টিপে হত্যা করার একটি দিন।

শুধু তাই নয়, এর সঙ্গে আমাদের আরেকটা স্মৃতি আছে। জেনারেল এরশাদের বিরুদ্ধে আমরা যখন আন্দোলন করি তখন ১৫ ফেব্রুয়ারি আমাকে, মতিয়া চৌধুরী, সাহারা আপাসহ আওয়ামী লীগ ও আমাদের ১৫ দলীয় ঐক্য জোটের প্রায় ৪০ জনকে গ্রেফতার করা হয়।

আওয়ামী লীগ সরকার বীর মুক্তিযোদ্ধাদের সম্মান দিয়েছে জানিতে প্রধানমন্ত্রী বলেন, অনেক চড়াই-উৎরাই পার হয়ে আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে। ক্ষমতায় আসার পর থেকে আমরা মুক্তিযোদ্ধাদের সম্মান দিয়ে গেছি।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top