খুলনার কাহিনী নিয়ে তৈরি ‘নোনা পানি’, প্রিমিয়ার শো শুক্রবার

1675256255.Khulna-Pic-01February-01-2.jpg

সিনিয়র করেসপন্ডেন্ট …….
এই প্রথম খুলনায় একটি সিনেমার প্রিমিয়ার শো হতে চলেছে। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় খুলনার শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই শো অনুষ্ঠিত হবে।

খুলনার প্রান্তিক মানুষের যাপিত জীবনের কাহিনী নিয়ে খুলনার মেয়ে সৈয়দা নিগার বানু পরিচালিত পূর্ণদৈর্ঘ্যের এই সিনেমার নাম ‘নোনাপানি’। এটি প্রযোজনা করেছে বেঙ্গল চলচ্চিত্র উন্নয়ন ফোরাম।
বুধবার (১ ফেব্রুয়ারি) বিকেলে খুলনা প্রেসক্লাবের হুমায়ুন কবির বালু মিলনায়তনে এ উপলক্ষে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন সিনেমার পরিচালক সৈয়দা নিগার বানু, প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষে শুভজিত রায় এবং চলচ্চিত্রশিল্পী রুবল রোদী।

পরিচালক বলেন, ২৮ বছরের স্বামী পরিত্যাক্তা রোম্বা ঘূর্ণিঝড় আইলার শিকার হয়ে জীবনধারণের আশায় অন্য গ্রামে অভিবাসিত হয়েছে। সেই গ্রামটি চিংড়ি চাষের প্রতিক্রিয়ার শিকার। মানুষগুলো তাদের বাপ-দাদার কৃষিভিত্তিক পেশা থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। মাটি ও পানি অত্যাধিক লবণাক্ত হওয়ায় সেখানে শস্য ফলানো প্রায় অসম্ভব। নদী থেকে চিংড়ির রেণু সংগ্রহ করাই তাদের বেঁচে থাকার একমাত্র অবলম্বন। ৪০ বছরের দশপাই পুরুষ না নারী এই দ্বন্দ্ব রয়েছে গ্রামের মানুষদের। তার চরিত্রটি রহস্যময়। বাইরের জগতের সঙ্গে তার যোগাযোগের একমাত্র মাধ্যম রেডিও।

রেডিওতে মগ্ন এই চরিত্রটি পৃথিবীর সঙ্গে সখ্যতা গড়ে তোলে, সে অবলীলায় যেমন কীর্তন গানের সঙ্গে সুর মেলায় তেমনি আবার নেচে উঠে লাতিন বা ফরাসী বাজনার সঙ্গে। ২৫ বছরের কৃষ্ণা যাত্রাদলের পার্শ্ব চরিত্রের অভিনেত্রী। সুরেলা একটি গলা থাকলেও তার শরীরটা মোটেও আকর্ষণীয় নয়। রোম্বা, দশপাই ও কৃষ্ণারা তাদের নিঃসঙ্গতা, অসহায়ত্ব, জেদ আর টিকে থাকার লড়াইয়ের সূত্রে পরস্পরের সঙ্গে সম্পর্র্কিত। তারা সবাই চায় গ্রামে থিতু হতে, চায় আত্মপরিচয়। এই আকাঙ্খাকে মর্যাদা দিতে গিয়ে তারা কখনো কখনো নিজ নিজ জায়গা থেকে ঘুরে দাঁড়াতে চায়। ছুঁড়ে ফেলতে চায় অসহায়ত্বের ঘেরাটোপ।

এসব চরিত্র নিয়েই গড়ে উঠেছে চলচ্চিত্র নোনা পানি। চলচ্চিত্রটির বর্ণনার কাঠামো বহুস্তরীয় ও বহুমাত্রিক। এই ছবির প্রিমিয়ার শো ৩ ফেব্রুয়ারি বিকেল চারটায় খুলনা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top