পিপিপি সমঝোতা করতে চায় চীন

1674398005.china-1.jpg

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট……
বাংলাদেশের সঙ্গে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) সহযোগিতা ফ্রেমওয়ার্ক চুক্তির আগ্রহ প্রকাশ করেছে চীন।

রোববার (২২ জানুয়ারি) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাতে গিয়ে এ আগ্রহ প্রকাশ করেছেন ঢাকায় চীনের নবনিযুক্ত রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

বৈঠকে চীনা রাষ্ট্রদূত দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির জন্য পিপিপিতে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সমাপ্ত করতে আগ্রহ প্রকাশ করেন।

চীনা নববর্ষ উপলক্ষে নতুন রাষ্ট্রদূতকে অভিনন্দন জানিয়ে প্রতিমন্ত্রী বাংলাদেশের বৃহত্তম দ্বিপাক্ষিক বাণিজ্য অংশীদার হওয়ার জন্য চীনকে ধন্যবাদ জানান। তিনি কোভিড-১৯ মহামারি মোকাবিলা, চীন থেকে বাংলাদেশি শিক্ষার্থীদের প্রত্যাবাসন, পরবর্তীতে উচ্চশিক্ষা চালিয়ে যাওয়ার জন্য তাদের চীনে ফেরত যাওয়ায় সহায়তার জন্য চীন সরকারকে ধন্যবাদ জানান।

বৈঠকে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আশা প্রকাশ করেন, নতুন রাষ্ট্রদূতের মেয়াদে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে।

উভয় পক্ষই বাণিজ্য ও বিনিয়োগ, অবকাঠামো উন্নয়ন, সংযোগ, কোভিড পরিস্থিতিসহ পারস্পরিক স্বার্থের দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক সহযোগিতার বিষয়ে আন্তরিক আলোচনা করেছে।

প্রতিমন্ত্রী সরাসরি বিমান যোগাযোগ স্থাপনের গুরুত্ব তুলে ধরেন। চীন থেকে শিল্প স্থানান্তরের জন্য বাংলাদেশকে উপযুক্ত স্থান হিসেবে বিবেচনা করার জন্য চীনা রাষ্ট্রদূতকে অনুরোধ জানান। রোহিঙ্গা ইস্যু প্রসঙ্গে শাহরিয়ার আলম মিয়ানমারে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবর্তনে আলোচনার জন্য বাংলাদেশ, মিয়ানমার ও চীনের মধ্যে ত্রিপক্ষীয় উদ্যোগে সক্রিয় ভূমিকার জন্য ধন্যবাদ জানান।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top