নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রে সংলাপ হয় কিনা প্রশ্ন মোমেনের

1688813922.0-copy.jpg

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট ……
নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রে সংলাপ হয় কিনা প্রশ্ন করেছে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শনিবার (৮ জুলাই) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে তিনি এ প্রশ্ন করেন।

অনুষ্ঠানে সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন ড. মোমেন। এ সময় জাতিসংঘের প্রস্তাব নিয়েও তিনি কথা বলেন। মোমেনের ভাষ্য, নির্বাচন নিয়ে জাতিসংঘ ভালো কোনো পরামর্শ দিলে স্বাগত জানাই। তাদের প্রস্তাব বিবেচনা করা হবে। প্রস্তাব নিয়ে আলোচনাও হতে পারে।

তিনি বলেন, নির্বাচন নিয়ে আলোচনা হতে পারে। তবে আমরা কোনো সন্ত্রাসীর সাথে কথা বলবো না। আর তৃতীয় পক্ষের মধ্যস্থতায় সংলাপে কোনো ভালো অর্জন হয়েছে কিনা আমার জানা নেই।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতীয় নির্বাচন অনেকেই বাধাগ্রস্ত করার চেষ্টা করছেন। কেউ কেউ বলছেন, তারা ইলেকশন করতে দেবে না। আপনারা জানেন, কারা নির্বাচন বাধাগ্রস্ত করতে চায়। নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকরা আমেরিকা, ভারতে যায় না। তবে আমরা বিদেশিদের বেশি বেশি পাত্তা দেই। নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক এলে ভালো, তবে না এলেও সমস্যা নেই। ভবিষ্যতেও এটা নিয়ে আমাদের চিন্তা করা দরকার।

এ সময় নির্বাচনী সংলাপ প্রসঙ্গে সাংবাদিকরা প্রশ্ন করে পাল্টা প্রশ্ন করেন ড. আব্দুল মোমেন। তিনি বলেন, নির্বাচনের আগে আমেরিকায় কেউ সংলাপ করে? যুক্তরাষ্ট্রে কেউ পদত্যাগ করে? যুক্তরাজ্যে কেউ করে? আমেরিকায় নির্বাচনে ২৫/৩০ শতাংশ লোক ভোট দেয়। সে তুলনায় আমাদের এখানে অনেক লোক ভোট দেয়।

তিনি বলেন, আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই। আশা করি আগামীতে মডেল ইলেকশন হবে। তবে আমাদের দেশে সন্ত্রাসী দল থাকতে পারে। সন্ত্রাসী দল ইলেকশনে না এলে কোনো সমস্যা নেই।

বিদেশি প্রতিনিধি দলের আসন্ন ঢাকা সফর নিয়ে ড. মোমেন বলেন, দেশে বিদেশি কেউ এলে স্বাগত। তবে অতি সন্ন্যাসীতে গাজন নষ্ট। আমাদের ইলেকশন প্রসেস কেউ যেন ধ্বংস না করে, সেটা দেখতে হবে। আমরা নিজেদের তাগিদেই সুষ্ঠু নির্বাচন করতে চাই। আমার ভোট আমি দেব যাকে খুশি দেব- আমরা এই নীতিতেই বিশ্বাসী।

ডিকাব টক অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিকাব প্রেসিডেন্ট রেজাউল করিম লোটাস ও সাধারণ সম্পাদক ইমরুল কায়েস।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top