করোনার বিধিনিষেধ ছাড়া চীনে ভ্রমণ করবে ২০০ কোটি মানুষ

52-2301071231.jpg

আন্তর্জাতিক ডেস্ক …..
শনিবার চীনে শুরু হয়েছে চন্দ্র নববর্ষ। ২১ জানুয়ারি থেকে শুরু হবে নববর্ষের সরকারি ছুটি। ২০২০ সালের পর এবারই প্রথম করোনার ভ্রমণ বিধিনিষেধ ছাড়া দেশটিতে ভ্রমণ করবেন প্রায় ২০০ কোটি মানুষ। এই মুহূর্তে দেশটিতে যখন করোনার সংক্রমণের হার ঊর্ধ্বমুখী, তখন বিপুল সংখ্যক মানুষের এভাবে যাতায়াত পরিস্থিতি আরও ভয়াবহ দিকে নিয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

গত ৭ ডিসেম্বর চীন তার শূন্য কোভিড নীতি বাতিল করে। এরপর থেকেই দেশটিতে করোনার সংক্রমণ বাড়তে শুরু করে। ইতোমধ্যে দেশটির হাসপাতালগুলো করোনার রোগী দিয়ে পূর্ণ হয়ে গেছে। ব্যাপক চাহিদার কারণে ওষুধের দোকানগুলো ওষুধ শূন্য হয়ে পড়েছে। এছাড়া শশ্মানগুলোতে দাহের জন্য মৃতদেহের দীর্ঘ সারি দেখা গেছে।

চীনের পরিবহণ মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, নববর্ষ উপলক্ষে আগামী ৪০ দিনে ২০০ কোটিরও বেশি যাত্রী ভ্রমণ করবে। এদের অনেকেই নববর্ষ উদযাপন উপলক্ষে বিদেশ থেকে দেশে নিজের স্বজনদের কাছে ফিরবে।

ব্যাপক উদ্বেগ রয়েছে যে, উৎসব উপলক্ষে দেশের বিভিন্ন শহরে কর্মরত নিজেদের ছোট শহরগুলোতে পড়লে সংক্রমণ বাড়বে। ওই শহরগুলোতে বিপুল সংখ্যক রোগীর চিকিৎসায় আইসিইউ বেড এবং ভেন্টিলেটর পর্যাপ্ত না থাকায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top