খুলনায় ঘরে বসেই মিলছে তাজা খেজুরের রস!

1672296522.BN-iinner-12.jpg

ব্যুরো এডিটর ….
শীত এলেই মনে হয় খেজুরের রস খাওয়ার কথা। আর খেজুরের গুড় ও রস দিয়েই তৈরি হয় নানা স্বাদের পিঠা-পায়েশ।
শহরের দিকে এ রস পাওয়া সত্যি বিরল। গ্রামাঞ্চলেও আজকাল সহজে দেখা মেলে না এ রসের। এমন পরিস্থিতিতে গ্রামগঞ্জ এমনকি শহরের পরিত্যক্ত খেজুর গাছ কাটার (রস সংগ্রহের জন্য) ব্যবস্থা করে রস সংগ্রহ করছেন খুলনার একদল নতুন উদ্যোক্তা। আবার কেউ কেউ গ্রামের গাছিদের কাছ থেকে সরাসরি রস সংগ্রহ করে অনলাইনে বিক্রি করছেন।
খুলনা অঞ্চল থেকে নিজস্ব তত্ত্বাবধানে পৌষের এই শীতে খেজুরের রস সংগ্রহ ও গুড় তৈরি করে ভোজনবিলাসীদের চাহিদা মেটাচ্ছেন তারা। অর্ডার পেলে তারা রস পৌঁছে দেয় ঘরে ঘরে।
খাঁটির হাটেরসহ (khatir hat) প্রতিষ্ঠাতা সাজ্জাদ হোসেন বাংলানিউজকে বলেন, খুলনা শহরে খেজুরের রস ও গুড় ডেলিভারি দিচ্ছি আমরা। ভোর ৪টায় বাগেরহাটের গ্রামের গাছিদের বাড়ি থেকে রস নিয়ে সকাল ৮টার মধ্যে আমরা খুলনা শহরে পৌঁছে দিই। এই শীতের সকালে এক গ্লাস খেজুরের রস খেলে প্রাণ জুড়িয়ে যায়। কিন্তু এই রস শহরে পাওয়া যায় না বললেই চলে আর পাওয়া গেলে ও তা হয় পানি মেশানো কিংবা পুরোটাই ভেজাল। আর এদিকে আমাদের গ্রামের গাছিরা রস বিক্রি করার জায়গা পায় না। আমাদের গাছে নেট দেওয়া থাকে তাই বাদুড় যেতে পারে না। পরিষ্কারভাবে সব কাজ করা হয়।
দাম প্রসঙ্গে তিনি বলেন, খেজুরের কাচা রস ১০০ টাকা (মিনিমাম ২ কেজি), ৫ কেজি রস একত্রে নিলে ৩৫০ টাকা, খেজুরের পাটালি গুড় ৩৫০ টাকা কেজি, খেজুরের দানা গুড় ৩২০ টাকা কেজি, খেজুরের ঝোলা গুড় ৩০০ টাকা কেজি, (গুড় শুধুমাত্র রস থেকে তৈরি তাই দাম বাজারের দামের সাথে মিলবে না)। খুলনার রস গল্লামারি বাজার/ময়লাপোতা থেকে ডেলিভারি নিতে হয় সকাল ৮টা৩০ থেকে ৯টা৩০টার মধ্যে, এক্ষেত্রে ডেলিভারি চার্জ লাগবে ১০ টাকা। হোম ডেলিভারি চার্জ ১৫০ টাকা। গুড়ের ডেলিভারি চার্জ ৬০ টাকা। তবে ২ হাজার টাকার ওপরে রসসহ বা রসবাদে যে কোনো প্রোডাক্ট নিলে ফ্রি হোম ডেলিভারি।
গ্রাম্যর (Grammo) নির্বাহী পরিচালক হাসিবুর রহমান ইমন বাংলানিউজকে বলেন, ২০১৬ থেকে গ্রাম্যই প্রথমে খেজুর রসের হারানো ঐতিহ্য রক্ষা করতে নিরাপদ ও স্বাস্থ্যকর খেজুর রস শহুরে মানুষের দ্বারে পৌঁছে দেওয়ার লক্ষ্য বাগান লিস নিয়ে কয়রা থেকে গাছি এনে এ কর্মযোগ্য শুরু করে। বাংলাদেশে প্রথম গ্রাম্যই অনলাইনে খেজুর রস অর্ডার নিয়ে হোম ডেলিভারি শুরু করে। বর্তমানে অনেকেই গ্রাম্য থেকে উদ্বুদ্ধ হয়ে এ পেশায় নিজেকে যুক্ত করেছেন।
তিনি আরও বলেন, অনেকে আছে গ্রাম থেকে খেজুর রস সংগ্রহ করে অনলাইনের মাধ্যমে খেজুর রস অর্ডার নিয়ে ডেলিভারি করে। সেই গাছগুলোতে না থাকে নেটিং করা না থাকে কোনো সেফটি নিরাপত্তা কিন্তু আমরা রসের সেফটি নিরাপত্তা দিয়ে থাকি। খুলনায় একমাত্র আমাদেরই নিজস্ব খেজুর বাগান, আমাদের খেজুর গাছগুলো নেটিং করা তাই সব ভাইরাস মুক্ত ও স্বাস্থ্যকর। আমরা বিক্রিত পণ্য ফেরত নেই, কোয়ালিটিতে কোনো কম্প্রোমাইজ করে না গ্রাম্য। ডেলিভারির সময় সকাল ৬টা ৩০টা সকাল ৯টা। আমাদের অ্যাপের লিংকঃ https://cutt.ly/NNTpzSX
দাম প্রসঙ্গে তিনি বলেন, ১ ঠিলা ছোট ৩ লিটার মূল্য ২১০ টাকা, ১ ঠিলা বড় ৫ লিটার মূল্যঃ ৩০০ টাকা, ১ কলস ১৫ লিটার মূল্য ৮৫০ টাকা, ২০ লিটার জার মূল্য ১১০০ টাকা। শুধুমাত্র খুলনা সিটির ভিতরে হোম ডেলিভারি দেওয়া হয়।

উড়ার স্বত্বাধিকারী শরিফুল ইসলাম হিরণ বাংলানিউজকে বলেন, শীত মৌসুমে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্য গ্রামাঞ্চলের ঘরে ঘরে খেজুর রস দিয়ে তৈরি হয় হরেক রকমের পিঠা ও পায়েস। গ্রামে কমবেশি মৌসুমি পিঠাপুলির রেওয়াজ চালু থাকলেও শহরে খুব একটা নেই। সেদিক মাথায় রেখে খুলনার ডুমুরিয়া ও যশোর থেকে রস সংগ্রহ করি আমরা। যত্নসহকারে আমরা অর্ডারের সাথে সাথে রস পৌঁছে দেই গ্রাহকদের বাসায়।

ঐতিহ্যের পরিচালক মো. জাহিদুল রাহমান বাংলানিউজকে বলেন, এ দেশের মানুষের ঐতিহ্যের সঙ্গে মিশে আছে খেজুরের রস। এ মৌসুমে গ্রামবাংলায় খেজুর রস থেকে তৈরি পিঠা আর নবান্নের উৎসব প্রাচীন ঐতিহ্য। খেজুর রসের পিঠা-পায়েস বাংলার উপাদেয় খাদ্য তালিকায় এখনও জনপ্রিয়। কারণ শীত মৌসুমজুড়ে আহরিত সুমিষ্ট রস জ্বাল দিয়ে তৈরি হচ্ছে ঝোলা গুড়, দানা গুড় ও পাটালি। তাছাড়া কাঁচা রসের স্বাদ তো অমৃত। রসের সিন্নি বা ভেজানো পিঠা বাঙালির যুগ যুগের ঐতিহ্য। আর এই ঐতিহ্যের ধারা অব্যাহত রাখতে খুলনাবাসীর দোরগোড়ায় রস পৌঁছে দিতে কাজ করছে ঐতিহ্য. কমের টিম। আমরা লাভের দিকে বেশি না তাকিয়ে চেষ্টা করছি মানুষকে খাঁটি পণ্য দিতে।

অনলাইনে রস সংগ্রহ করে সন্তোষ প্রকাশ করে নগরীর ময়লাপোতা এলাকার আব্দুর রহমান বলেন, খাঁটির হাট থেকে অনলাইনে রসের হোম ডেলিভারির অর্ডার দিয়েছিলাম। সত্যিই খাঁটির হাট একদম খাঁটি রস বাসায় দিয়েছিলাম। যার মান ভালো।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top