বিস্ফোরক মামলায় বিএনপির ৫০ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগপত্র

haturi-20220905160758.jpg

নিজস্ব প্রতিবেদক……
বিস্ফোরক মামলায় খুলনা-২ আসনের সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু ও খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) সাবেক মেয়র মনিরুজ্জামান মনিসহ বিএনপির ৫০ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগপত্র গঠন করা হয়েছে।

সোমবার (৫ সেপ্টেম্বর) খুলনা মহানগর স্পেশাল ট্রাইব্যুনাল-২ এর বিচারক এস এম আশিকুর রহমানের আদালত এ চার্জ গঠন শুনানি হয়।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ২৬ নভেম্বর সকাল সাড়ে ১০টার দিকে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা লাঠি, লোহার রড, ইট-পাটকেল ও দেশীয় অস্ত্র নিয়ে সরকারবিরোধী শ্লোগান দিয়ে জনমনে ভীত সৃষ্টি করেন। এসময় তারা রাস্তায় চলাচলরত যানবাহন ভাঙচুর করতে থাকেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শান্তিশৃঙ্খলা রক্ষার জন্য অনুরোধ করেন। কিন্তু তারা সেটি না করে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকেন। এসময় আসামিরা কয়েকটি ট্রাক ও পিকআপ ভাঙচুর করেন। এতে প্রায় ১০ লাখ টাকার মালামাল ক্ষতি হয়।

আসামিদের নিক্ষিপ্ত বোমার আঘাতে কয়েকজন পুলিশ সদস্য গুরুতর আহত হন। তখন পুলিশ নিজের জানমাল রক্ষার্থে কয়েক রাউন্ড টিয়ারশেল ও গুলি বর্ষণ করে। পরে সেখান থেকে নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যান। পরে আহত পুলিশ সদস্যদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়।

এ ঘটনায় খুলনা থানার এসআই অনুকুল চন্দ্র ঘোষ বাদী হয়ে ৪৫ জনের নাম উল্লেখসহ আরও অজ্ঞাতনামা আড়াইশো নেতাকর্মীর নামে মামলা করেন। মামলার তদন্ত কর্মকর্তা খুলনা থানার এসআই মো. মোস্তাক আহমেদ ৫২ জনের নাম উল্লেখ করে ২০১৫ সালের ৩০ এপ্রিল আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

আসামিপক্ষের আইনজীবী মোল্লা গোলাম মওলা বলেন, ২০১৩ সালে ২৬ নভেম্বর বিএনপি পাওয়ার হাউস মোড়ে সমাবেশ করছিল। সে সময় ক্ষমতাসীন দলের নেতাকর্মী ও পুলিশ তাদের ওপর হামলা চালায়। এটি একটি মিথ্যা মামলা। সোমবার ৫০ জন আসামির বিরুদ্ধে খুলনা মহানগর স্পেশাল ট্রাইব্যুনাল ২ এর আদালতে অভিযোগপত্র দাখিল হয়েছে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top