খুলনায় ফের চালু হচ্ছে নগর পরিবহন

1659236808.5.jpg

সিনিয়র করেসপন্ডেন্ট ..
খুলনা: দীর্ঘ আড়াই বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর খুলনা মহানগরীতে আবারও চালু হচ্ছে নগর পরিবহন।

সোমবার (১ আগস্ট) থেকে আগের মত নগরীর প্রবেশদ্বার রূপসা থেকে নগরীর শেষ প্রান্ত ফুলতলা পর্যন্ত ২৮ কিলোমিটার সড়কে চলবে এ বাস সেবা।

এ বিষয়ে খুলনা মোটর বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মোল্লা মুজিবর রহমান জানান, সবকিছু ঠিক থাকলে আগামী সোমবার (১ আগস্ট) থেকে ৫/৬টি টাউন সার্ভিস বা নগর পরিবহন বাস চলাচল শুরু হবে। ওই দিন সকাল ৮টায় ফুলতলা থেকে বাস চলাচলের উদ্বোধন করা হবে।

নগরবাসীকে বিষয়টি জানানোর জন্য শনিবার (৩১ জুলাই) মাইকিং করা হবে। এ রুটে ভাড়া নির্ধারণ করা হয়েছে ২০ টাকা।

জানা যায়, দেশ স্বাধীনের পর ৬০টি বাস নিয়ে খুলনা শহরে ‘নগর পরিবহন বা টাউন সার্ভিস’ সেবা চালু হয়। ২০১৭ সালে ৫৫টি বাসই চলাচলের যোগ্যতা হারায়। এর পরের বছরই শহরে গণপরিবহন সেবা বন্ধ করে দেওয়া হয়। ২০১৮ সালে শহরের নগর পরিবহন সেবা বন্ধ হওয়ায় ক্ষোভ সৃষ্টি হয় সাধারণ মানুষের মধ্যে। একই বছরে অনুষ্ঠিত হয় খুলনা সিটি করপোরেশন নির্বাচন। ওই নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক নির্বাচনী ইশতেহারে ‘নগর পরিবহন’ পুনরায় চালুর প্রতিশ্রুতি দেন। ২০১৯ সালে খুলনা মোটর বাস মালিক সমিতির উদ্যোগে ৪টি গণপরিবহন চালু হয়। কিন্তু ইজিবাইক, মাহেন্দ্রা ও সিএনজির সঙ্গে সম্পৃক্ত থাকা প্রভাবশালীদের কাছে হার মেনে করোনার আগেই সেগুলো ফের বন্ধ হয়ে যায়।

দীর্ঘদিন নগর-পরিবহন বন্ধ থাকায় সবচেয়ে বেশি বিপাকে পড়েছে স্বল্প আয়ের মানুষ, শিক্ষার্থী ও শ্রমজীবীরা। ইজিবাইক, মাহেন্দ্র ও সিএনজি অটোরিকশায় যথেচ্ছা ভাড়া আদায়, বেপরোয়া চলাচলে দুর্ঘটনা, চালকদের অসদাচরণ, যানজটসহ নানা রকমের অত্যাচার সহ্য করে আসছিল নগরবাসী।

নগরবাসীর ভোগান্তি কথা তুলে ধরে নিরাপদ সড়ক চাই (নিসচা) খুলনা মহানগর কমিটি বেশ কিছুদিন ধরে নগর পরিবহন চালুর দাবিতে আন্দোলন করে আসছে। এ দাবিতে তারা খুলনা -২ আসনের সংসদ সদস্য শেখ সালাউদ্দিন জুয়েল, খুলনা জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার ও বিআরটিএ কর্মকর্তাদের কাছে স্মারকলিপি দেন।

এদিকে নগর পরিবহণ চালুর উদ্যোগকে স্বাগত জানিয়েছেন নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) খুলনা মহানগর শাখার সভাপতি এসএম ইকবাল হোসেন বিপ্লব।

তিনি জানান,খুলনাবাসী প্রাণের দাবি নগর পরিবহণ চালুর জন্য আমরা দীর্ঘদিন যাবত আন্দোলন করে আসছি। জনস্বার্থে আমরা দাবি করেছিলাম রূপসা টু ফুলতলা, রূপসা ব্রিজ-জিরো পয়েন্ট টু বিকেএসপি আটরা, ডুমুরিয়া-গল্লামারী-রেল স্টেশন,ফেরিঘাট-জোড়াগেট-পলিটেকনিক কলেজ-মহসীন কলেজ-পিপলস মিলস্-নতুন রাস্তা, শিববাড়ী-সোনাডাঙ্গা-বয়রা-নতুন রাস্তা, রূপসা ব্রিজ -লবনচরা-শিপইয়ার্ড -জজ কোর্ট এসব রুট অনুসরণ করে যেন নগর পরিবহন চলাচল করে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top