ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল স্বাভাবিক

222-670f88381b47b.jpg

ডেস্ক রিপোর্ট: মুন্সিগঞ্জের গজারিয়ায় ২১ দফা দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন জে এম আই ইন্ডাস্ট্রিয়াল পার্কের শ্রমিকরা। আন্দোলনের কারণে মহাসড়কে যান চলাচল বন্ধ থাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়ে পরে মালিক পক্ষ দাবি মেনে নেওয়ার পর সাড়ে ৩ ঘন্টা পর যান চলাচল স্বাভাবিক হয়।

সরজমিনে গিয়ে জানা যায়, বুধবার (১৬ অক্টোবর) সকাল ৮টায় কাজে যোগ না দিয়ে ভিটিকান্দি এলাকায় প্রতিষ্ঠানটির সামনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে শ্রমিকরা।

এ সময় কোম্পানির পক্ষ থেকে কয়েকজন আন্দোলনককারীদের শান্ত করার চেষ্টা করলে তাদেরকে ধাওয়া দেয় শ্রমিকরা। খবর পেয়ে পুলিশ এসে শ্রমিকদের শান্ত করার চেষ্টা করতে ব্যর্থ হলেও পরবর্তীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা কুহিনূর আক্তার এসে মালিক পক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের দাবি মেনে নেওয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হয় ।

জানা যায়, বিভিন্ন কারণে কোম্পানিটিতে কর্মরত শ্রমিকদের মধ্যে অসন্তোষ বিরাজ করছিল। এর মধ্যে গত ১০ অক্টোবর কোম্পানি কর্তৃপক্ষের গাফিলতিতে এক শ্রমিকের মৃত্যুর ঘটনায় পরিস্থিতি আরও উত্তপ্ত হয়।

শ্রমিকদের দাবি, সেদিন সরকারি ঘোষণা উপেক্ষা করে বন্ধের দিন কারখানা খোলা রাখা এবং একজন শ্রমিক অসুস্থ হয়ে পড়লে তাকে ছুটি না দিয়ে তার সঙ্গে উল্টো খারাপ আচরণ করা হয়। দীর্ঘ সময় অতিবাহিত হওয়ার পরও তাকে হাসপাতালে না নিয়ে মেঝেতে ফেলে রাখা হয়। অসুস্থ অবস্থায় বিনা চিকিৎসায় মারা যায় সেই শ্রমিক। এই ঘটনায় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছিলেন তারা।

আন্দোলনকারী শ্রমিকদের মধ্যে ইয়াসিন ও হালিম মিয়া বলেন, কোম্পানি কর্তৃপক্ষ আমাদের সঙ্গে যে আচরণ করে তা অমানবিক। সরকারি নিয়ম-নীতি তোয়াক্কা করে না তারা। জোর করে শ্রমিকদের ওভারটাইম করতে বাধ্য করা হয়। অসুস্থ্য হলে হাসপাতালে যেতে দেওয়া হয় না। বিভিন্ন কারণে বাধ্য হয়ে ২১ দফা দাবি নিয়ে আমরা মাঠে নেমেছি। আমাদের কাজ নির্দিষ্ট করে দেওয়া হয়। বেঁধে দেওয়ার সময়ের ভেতরে নির্দিষ্ট পরিমাণ কাজ না করতে পারলে বেতন কাটা হয়। সরকারি ছুটি এমনকি ঈদের সময়ও আমরা ছুটি পাই না। এরকম অমানবিক নিয়ম অন্য কোনো কোম্পানিতে আছে কিনা আমরা জানি না। দীর্ঘদিনের সঞ্চিত ক্ষোভে আজ আমরা বাধ্য হয়ে পথে নেমেছি।’

এ সম্পর্কে জানতে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক মাসুম মিয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘জেএমআই ইন্ডাস্ট্রিয়াল পার্কে কর্মরত শ্রমিকদের যৌক্তিক দাবিগুলো আমরা মেনে নিয়েছি।

গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা কোহিনূর আক্তার জানান,  শ্রমিকরা ২১ দফা আন্দোলনে মহাসড়ক অবরোধ করলে বিষয়টি আমি জানতে পারলে তাৎক্ষণিক ঘটনাস্থলে এসে  মালিক পক্ষে সাথে কথা বলি। মালিক পক্ষ শ্রমিকদের যৌক্তিক দাবিগুলো মেনে নেন। শ্রমিকরা কাজে ফিরেছেন।

Share this post

scroll to top