লেবাননে খ্রিস্টান অধ্যুষিত শহরে ইসরাইলি হামলায় নিহত ১৮

ezgif-7-4c2bb7d2f0-670dd6c1b3b13.jpg

ডেস্ক রিপোর্ট: লেবাননের রেড ক্রস জানিয়েছে, উত্তর লেবাননে ইসরাইলি বিমান হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছে। এ হামলায় আরও চারজন আহত হয়েছেন।

সোমবার খ্রিস্টান অধ্যুষিত শহর আইটুরে একটি ছোট অ্যাপার্টমেন্ট ভবনে হামলাটি আঘাত হানে এবং এই মাসের শুরুর দিকে লেবাননে আগ্রাসনের পর থেকে এটি ছিল উত্তরাঞ্চলে ইসরাইলের অন্যতম বড় হামলা।

সোমবার (১৪ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুর্কি বার্তাসংস্থা আনাদুলো।

এক বিবৃতিতে রেড ক্রস জানিয়েছে, উত্তরাঞ্চলের ওই এলাকায় যে বাড়িটিতে হামলা হয়, সেটি বাস্তুচ্যুত পরিবারগুলো ভাড়া নিয়েছিল।  এতো দিন শিয়া অধ্যুষিত অঞ্চলে হামলা চালালেও এবার অভিযান বিস্তৃত করছে ইসরাইল।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় এর আগে ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৯ জন প্রকাশ করে।

রেড ক্রস জানিয়েছে, ধ্বংসস্তূপের নিচে জীবিতদের সন্ধানের চেষ্টা চলছে।

হিজবুল্লাহ যোদ্ধারা প্রধানত দেশটির দক্ষিণে এবং বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে অবস্থান করছে। তাই সেখানে হামলা বাড়াচ্ছে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

গত ২৩ সেপ্টেম্বর থেকে ব্যাপক আকারে হিজবুল্লাহর বিরুদ্ধে লেবানন জুড়ে বিমান অভিযান শুরু করে ইসরাইল।  এসব হামলায় কমপক্ষে ১ হাজার ৪৮৮ জন নিহত এবং ৪ হাজার ২৯৭ জনেরও বেশি আহত হয়েছে।  এছাড়া কমপক্ষে ১.৩৪ মিলিয়নেরও বেশি লোক বাস্তুচ্যুত হয়েছে। ইসরাইল ১ অক্টোবর থেকে দক্ষিণ লেবাননে স্থলসীমান্তে অনুপ্রবেশ শুরু করে যুদ্ধের পরিসর বাড়িয়েছে।

গাজা উপত্যকায় আক্রমণ শুরুর পর থেকে ইসরাইল এবং হিজবুল্লাহর মধ্যে আন্তঃসীমান্ত যুদ্ধ শুরু হয়। গাজায় হামাসের হামলার পর থেকে ইসরাইল ৪২ হাজার ২০০ জনেরও বেশি মানুষকে হত্যা করেছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।

Share this post

scroll to top