সামরিক আদালতে ‘উন্মুক্ত বিচার’ হতে পারে ইমরান খানের

image-841341-1724316391.jpg

ডেস্ক রিপোর্ট: পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছেন, ৯ মে’র দাঙ্গার ঘটনায় সামরিক আদালতে ইমরান খানের বিচার অনুষ্ঠিত হলে সেটি ‘উন্মুক্ত বিচার’ হবে।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সাবেক গোয়েন্দা প্রধান ফয়েজ হামিদের উন্মুক্ত বিচারের’ ‌‌‌‌‌‌‍‌‌‌‌দাবির জবাবে বুধবার এ কথা বলেছেন তিনি।

ক্ষমতার অপব্যবহার ও সেনা আইন লঙ্ঘনের অভিযোগে সেনাবাহিনী কর্তৃক হেফাজতে নেওয়া আইএসআই-এর সাবেক প্রধান জেনারেল (অব.) ফয়েজ হামিদের উন্মুক্ত বিচারের আহ্বান জানানোর কয়েক ঘণ্টা পর প্রতিরক্ষামন্ত্রী এই বিবৃতি দিলেন।

জিও নিউজের ‌‘আজ শাহজেব খানজাদা কে সাথ’ অনুষ্ঠানে আসিফ বলেন, দেশের ইতিহাসে উন্মুক্ত আদালতে কোনো জেনারেলের সামরিক বিচারের নজির আমাদের নেই।

তিনি বলেন, ইমরান খান যদি সামরিক আদালতে বিচারের মুখোমুখি হন, তাহলে আমি আপনাদের আশ্বস্ত করতে পারি যে, তা জনগণ ও গণমাধ্যমের জন্য উন্মুক্ত থাকবে, কারণ তিনি একজন বেসামরিক।

তিনি আরও স্পষ্ট করে বলেন, সেনাবাহিনীর ঐতিহ্য হচ্ছে তাদের কর্মচারী ও কর্মকর্তাদের প্রকাশ্য বিচার না করা।

সাবেক গোয়েন্দা প্রধানের সঙ্গে যোগসাজশ করে পিটিআই কাজ করছে অভিযোগ করে আসিফ বলেন, ইমরান খানকে গ্রেফতারের পর গত বছরের ৯ মে যে সহিংস বিক্ষোভ শুরু হয়েছিল এবং সামরিক স্থাপনাসহ রাষ্ট্রীয় স্থাপনায় হামলা হয়েছিল তা পূর্বপরিকল্পিত ছিল।

তিনি আরও অভিযোগ করেন, ইমরান খান ৯ মে’র দাঙ্গার জন্য জনবল সরবরাহ করেছিলেন এবং সাবেক গোয়েন্দা প্রধান ‘ষড়যন্ত্রের মূল পরিকল্পনাকারী’।

প্রসঙ্গত, পাকিস্তানের শীর্ষ গোয়েন্দা সংস্থা আইএসআই-এর সাবেক প্রধান লেফটেন্যান্ট-জেনারেল ফয়েজ হামিদকে গত সোমবার গ্রেফতার করেছে দেশটির সামরিক বাহিনী।

অনেকে মনে করেন, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ঘনিষ্ঠতার কারণে গ্রেফতার হয়েছেন ফয়েজ হামিদ। ২০২২ সালের ডিসেম্বরে অবসরে যাওয়ার আগে ইমরানের শাসনামলে ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত আইএসআইয়ের প্রধান ছিলেন তিনি।

Share this post

scroll to top