ফিল্ম ইন্ডাস্ট্রিতে দলীয়করণ নিয়ে মুখ খুললেন নায়ক উজ্জ্বল

image-836962-1723436984.jpg

ডেস্ক রিপোর্ট: দেশের ফিল্ম ইন্ডাস্ট্রিতে বিগত সরকারের আমলে একচ্ছত্র দলীয়করণ হয়েছে বলে দাবি করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক সম্পাদক আশরাফ উদ্দিন আহমেদ উজ্জ্বল।

সাদাকালো যুগের সফল নায়কদের মধ্যে অন্যতম ভাবা হয় তাকে। কিন্তু বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত থাকায় গুরুত্বহীন হয়ে পড়েন তিনি।

চলচ্চিত্র শিল্পের সুখকর সময় অতীত। অথচ মহান মুক্তিযুদ্ধে চলচ্চিত্র শিল্প উন্নয়ন করপোরেশনের ভূমিকা ছিল গর্বের। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় জহির রায়হান নির্মাণ করেন তথ্যচিত্র ‘স্টপ জেনোসাইড’।মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র থেকে শিশু-কিশোররাও জেনেছে স্বাধীনতা এবং মুক্তির ইতিহাস। কিন্তু সেই ঐতিহ্য এখন দেশের চলচ্চিত্র অঙ্গনে নেই বললেই চলে।

ফিল্ম ইন্ডাস্ট্রিতে দলীয়করণ নিয়ে উজ্জ্বল বলেছেন, ‘যেভাবে রাষ্ট্রের সব জায়গায় ক্ষত-বিক্ষত করেছে গত সরকার, এফডিসিও তার বাইরে নয়। রাষ্ট্র যেভাবে ধ্বংস করেছে, দেশের শিল্প-সাহিত্যের সমস্ত প্রতিষ্ঠান দলীয়করণ করে ধ্বংস করেছে। এফডিসি এখন চারণভূমি। এফডিসির ফ্লোরগুলো ভেঙে ফেলা হয়েছে। অথচ ফ্লোরগুলো ঠিক রেখেই উন্নয়ন করা সম্ভব ছিল। প্রতিটি ফ্লোরে আমাদের অসংখ্য স্মৃতি জড়িয়ে আছে। ফিল্ম ইন্ডাস্ট্রিতে অনেক দলীয়করণ হয়েছে’।

প্রতিবছর সরকারি অনুদানের জন্য ছবি জমা দিয়ে শুধুমাত্র লবিং, লিয়াজোঁ, স্বজনপ্রীতি, দলীয়প্রীতি না থাকায় সরকারি অনুদান থেকে বঞ্চিত হচ্ছেন অনেক মেধাবী চলচ্চিত্র নির্মাতা। উজ্জ্বলের দাবি, দলীয় বিবেচনায় অনুদানের টাকা পেয়েছে অনেকে।

‘অনুদান সব সময় যোগ্য লোক পায়নি। এখানেও দলীয়করণ হয়েছে। বিভিন্ন মন্ত্রণালয় থেকে সিনেমা করেছে। কেন? এতে করে জনগণের টাকা নষ্ট হয়েছে’।

নন্দিত নির্মাতা সুভাষ দত্ত পরিচালিত ‘বিনিময়’ সিনেমায় উজ্জ্বল নামে অভিনয় করেন উজ্জ্বল। এর পরে ‘সমাধি’, ‘নালিশ’, ‘উসিলা’, ‘নসিব’, ‘অপরাধ’, ‘সমাধান’সহ অসংখ্য জনপ্রিয় সিনেমায় অভিনয় করেন তিনি। সর্বশেষ ২০১৫ সালে ‘রাজা বাবু’ সিনেমায় তাকে দেখা যায়।  ৫০ বছরের বেশি সময় ধরে চলচ্চিত্রে অভিনয় করেও কোনো সম্মাননা পাননি তিনি।

৭৮ বছর বয়সি উজ্জ্বল এ নিয়ে বলেন, ‘আমি যদি চাইতাম তাহলে বিএনপি সরকারের সময় বড় বড় পুরস্কার নিতে পারতাম। আমি সেটা করিনি। এটা আমার মধ্যে নেই। কিন্তু, গত সরকার তা করেনি। অনুদান, সেন্সরবোর্ড, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পুরস্কার সবখানে দলীয়করণ হয়েছে। অথচ জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রবর্তন করেছেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান’।

১৯৪৬ সালের ২৮ এপ্রিল সিরাজগঞ্জের শাহজাদপুরে জন্ম নেয়া উজ্জ্বল ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে এমএ পাশ করেন। বিশ্ববিদ্যালয়ে থাকাকালে মঞ্চ নাটক করতেন এবং ১৯৬৭–১৯৭০ সাল পর্যন্ত টেলিভিশনের নাটকেও অভিনয় করতেন।

Share this post

scroll to top