‘ইউক্রেনের হৃদপিণ্ড’ ডনবাসের কৃষকদের পাশে দাঁড়াল ক্রেমলিন

ezgif-4-4d105c00b8-670b8d44b294c.jpg

ডেস্ক রিপোর্ট: ডনবাস এবং নভোরোসিয়ার সঙ্গে ঐতিহাসিক পুনর্মিলনের পর যুদ্ধ-বিধ্বস্ত অঞ্চলটি এবার পুনর্গঠনের নজর দিচ্ছে রাশিয়া।  এ জন্য সেখানকার কৃষি শ্রমিকদের ঘুরে দাঁড়াতে পর্যাপ্ত সহযোগিতার বার্তা দিয়েছে ক্রেমলিন।

রোববার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে রুশ বার্তাসংস্থা তাস।

প্রতিবেদনে বলা হয়েছে, ডনবাস এবং নভোরোসিয়ার কৃষি সম্ভাবনা বৃদ্ধি এবং ক্ষতিগ্রস্ত সব সুবিধা পুনরুদ্ধার করার ঘোষণা দিয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্প্রতি কৃষি ও প্রক্রিয়াকরণ শিল্প শ্রমিক দিবস উপলক্ষে ভিডিও ভাষণে এ কথা বলেন তিনি।

১৯২০ সালের পর কমিউনিস্ট রাশিয়ার প্রচার-প্রচারণার অন্যতম একটি স্লোগান ছিল ডনবাস নিয়ে, যার অনুবাদ করলে দাঁড়ায়- ‘ডনবাস রাশিয়ার হৃদপিণ্ড’ আবার সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাওয়ার পর নব্বইয়ের দশকে এলাকাটি যখন ইউক্রেনের হয়, তখন এ অঞ্চলের বিভিন্ন শহরে ‘ডনবাস ইউক্রেনের হৃদপিণ্ড’ লেখা বড় বড় বিজ্ঞাপন টাঙানো হয়।

অর্থাৎ, ডনবাস রাশিয়া এবং ইউক্রেন দু দেশের জন্য অতীব গুরুত্বপূর্ণ অঞ্চল। ঠিক একইভাবে নভোরোসিয়াও। গত দুই বছরেরও বেশি সময় ধরে চলমান যুদ্ধে এই দুই অঞ্চলে একচ্ছত্র আধিপত্য ধরে রেখেছে রাশিয়া।

ইউক্রেনের বিরুদ্ধে ডনবাসের ভূখণ্ড ধরে রাখতে ভয়াবহ সংঘাতে লিপ্ত হয়েছিল রুশ বাহিনী। যা এখন পুরোপুরি ক্রেমলিনের নিয়ন্ত্রণে। এবার সেখানকার কৃষি অর্থনীতির উন্নয়নে জোর দিচ্ছে দেশটি।

পুতিন বলেন, ‘জাপোরোজিয়ে, খেরসন অঞ্চল এবং ডনবাসের পাশাপাশি কুরস্ক, বেলগোরোড এবং ব্রায়ানস্ক অঞ্চলের সীমান্ত অঞ্চলে বসবাসরত কৃষি শ্রমিকদের প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই’।

পুতিন জোর দিয়ে আরও বলেন, ‘যুদ্ধের মতো চ্যালেঞ্জিং পরিস্থিতি সত্ত্বেও তারা অনেক প্রচেষ্টা করছে এবং এই শ্রমিকেরা তাদের সেরাটা করছে’।

ইউক্রেনের সঙ্গে লড়াইয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক কৃষক। এ নিয়ে পুতিন বলেন, ‘এই ধরনের উত্সর্গ এবং দৃঢ়তা গভীর শ্রদ্ধার যোগ্য। আমরা আপনাদের সহায়তা প্রদানে অগ্রাধিকার দিচ্ছি। ধাপে ধাপে আমরা ধ্বংস বা ক্ষতিগ্রস্ত সমস্ত কিছু পুনরুদ্ধার ও পুনর্নির্মাণ করব’।

Share this post

scroll to top