রাশিয়ান অ্যাপ টেলিগ্রাম ব্যবহার নিষিদ্ধ করল ইউক্রেন

1-2-66ee5803d8980.jpg

ডেস্ক রিপোর্ট: নিজেদের নির্মিত টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে ইউক্রেনের কর্মকর্তা ও সামরিক কর্মীদের অবস্থান জেনে যাচ্ছে রাশিয়া। যা তাদের চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বাড়তি সহায়তা দিচ্ছে। এমন দাবিতে, নিজেদের কর্মকর্তা ও সামরিক কর্মীদের অফিসিয়াল ডিভাইসে টেলিগ্রাম অ্যাপ ব্যবহার নিষিদ্ধ করেছে ইউক্রেন।

নিজেদের নিরাপত্তার স্বার্থে ইউক্রেনের ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ডিফেন্স কাউন্সিল তাদের সামরিক কর্মী এবং বেসামরিক কর্মচারীদের অফিসিয়াল ডিভাইসে টেলিগ্রাম মেসেজিং অ্যাপ ব্যবহার করতে নিষেধ করেছে। শুক্রবার এক কর্মকর্তা টেলিগ্রাম অ্যাপ ব্যবহারে এমন নিষেধাজ্ঞা জারি করেন।

ইউক্রেন নিরাপত্তা কাউন্সিলের প্রেস সার্ভিস সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক ঘোষণায় বলেন, বৃহস্পতিবার জাতীয় সাইবার সিকিউরিটি কোঅর্ডিনেশন সেন্টারের সভায় টেলিগ্রাম মেসেজিং অ্যাপ ব্যবহার নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে- কর্মকর্তা, সামরিক কর্মী, নিরাপত্তা ও প্রতিরক্ষা কর্মী এবং গুরুত্বপূর্ণ অবকাঠামো অপারেটরদের অফিস ডিভাইসে টেলিগ্রাম ইনস্টল এবং ব্যবহার করা নিষিদ্ধ।

টেলিগ্রাম নিষিদ্ধের কারণ হিসেবে ইউক্রেনের গোয়েন্দা সংস্থার প্রতিনিধিদের দাবি, রাশিয়া ফিশিং এবং সাইবার আক্রমণের জন্য টেলিগ্রাম ব্যবহারকারীদের ট্যাগ করছে। যার ফলে ব্যবহারকারীর ভূ-অবস্থানের ডেটা পেয়ে যাচ্ছে তারা। যা কাজে লাগিয়ে বিমান হামলা পর্যন্ত চালানো হচ্ছে।

তাদের আরও দাবি, অ্যাপ ব্যবহারকারীদের ব্যক্তিগত চিঠিপত্র এবং ডেটা অ্যাক্সেস রয়েছে রাশিয়ান গোয়েন্দা সংস্থার কাছে।

Share this post

scroll to top