সংস্কার কমিশন প্রধানদের সঙ্গে বৈঠকে বসছেন প্রধান উপদেষ্টা

Untitled-3-66ebf0d4c5bcf-1.jpg

 ডেস্ক রিপোর্ট: রাষ্ট্র সংস্কার কার্যক্রম এগিয়ে নিতে যে ছয়টি কমিশন গঠন করেছে অন্তর্বর্তী সরকার, সেই সব কমিশনের প্রধানদের সঙ্গে প্রথমবারের মত বৈঠক করতে যাচ্ছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

সংস্কারের প্রাথমিক পদক্ষেপ হিসেবে মুহাম্মদ ইউনূসের কাছ থেকে নির্বাচন, পুলিশ প্রশাসন, বিচার বিভাগ, দুর্নীতি দমন কমিশন, জনপ্রশাসন ও সংবিধান সংস্কারে কমিশন গঠন করার ঘোষণা আসে গত ১১ সেপ্টেম্বর।

ওই দিন দেশের ছয়জন বিশিষ্ট নাগরিককে এসব খাতের সংস্কার কমিশনের প্রধান করার ঘোষণাও দেন ড. ইউনূস।

নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পান নাগরিক সংগঠন সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার।

পুলিশ প্রশাসন সংস্কার কমিশনের প্রধান হিসেবে কাজ করবেন সাবেক স্বরাষ্ট্র ও সংস্থাপন সচিব সফর রাজ হোসেন।

বিচার বিভাগ সংস্কার কমিশনের প্রধান হিসেবে আপিল বিভাগের সাবেক বিচারপতি শাহ আবু নাঈম মমিনুর রহমানের নাম ঘোষণা করেছেন মুহাম্মদ ইউনূস।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান হয়েছেন দুর্নীতি দমন কমিশন সংস্কারের প্রধান।

জনপ্রশাসন সংস্কার কমিশনের নেতৃত্ব দেবেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চেয়ারম্যান ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আবদুল মুয়ীদ চৌধুরী।

এছাড়া সংবিধান সংস্কার কমিশনের প্রধানের দায়িত্ব প্রথমে দেওয়া হয়েছিল আইনজীবী শাহদীন মালিককে। তার নাম ঘোষণার ১০ দিনের মাথায় এ পদে পরিবর্তন আসে বুধবার। আইনজীবী শাহদীন মালিকের জায়গায় এ দায়িত্ব দেওয়া হয়েছে ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের অধ্যাপক আলী রিয়াজকে।

Share this post

scroll to top