দাবায় ইউরোপকে টেক্কা দিচ্ছে এশিয়ানরা

4-66e66d1a288eb-1.jpg

ক্রীড়া ডেস্ক : হাঙ্গেরির বুদাপেস্টে গত ১০ সেপ্টেম্বর শুরু হয়েছে দাবার ৪৫তম অলিম্পিয়াড। যা চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিযোগিতায় অংশ নিয়েছিল বাংলাদেশের দুটি দলও। যদিও দ্বিতীয় রাউন্ডেই বাদ পড়তে হয়েছে তাদের। তবে বাংলাদেশ না পারলেও দাবায় দাপট দেখাচ্ছে এশিয়ান দাবাড়ুরা। প্রতিযোগিতায় অংশ নেওয়াদের তালিকা বলছে, এই খেলায় এশিয়ার কাছে শীর্ষস্থান হারিয়েছে ইউরোপ।

এশিয় এই দাবাড়ুদের সঙ্গে লড়ার একমাত্র সামর্থ্য আছে যুক্তরাষ্ট্র দলের। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন নরওয়ের মাগনুস কার্লসেনও এখনও টিকে আছেন প্রতিযোগিতায়। যদিও তার দলের বাকি দাবাড়ুদের অবস্থা ভালো নয়।

দাবার একসময়কার সুপারপাওয়ার রাশিয়াকে এবারের অলিম্পিয়াডে নিষিদ্ধ করায় এশিয়া খানিকটা দুর্বল হলেও তাদের অভাব বুঝতে দিচ্ছে না ভারতীয়রা। ভারতের ১৭ বছর বয়সি দোম্মারাজু গুকেশ ক্যান্ডিডেটস টুর্নামেন্ট জেতে এ বছরের শেষ দিকে তিনি বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন চীনের ডিং লিরেনের বিরুদ্ধে খেলবেন৷

শুধু গুকেশ নয়, ভারতে রাজেশবাবু প্রজ্ঞানানন্দ, অর্জুন ইরিগাইসির মতো দাবাড়ুরাও বিশ্ব র‌্যাঙ্কিংয়ে উপরের দিকে আছেন। দেশটির নারীরাও এই খেলায় এগিয়ে আসছেন।

২০০৭ থেকে ২০১৩ সাল পর্যন্ত বিশ্ব চ্যাম্পিয়ন ছিলেন ভারতের বিশ্বনাথন আনন্দ। তার কারণেই আজ ভারতে দাবার এমন সাফল্য দেখা যাচ্ছে।

এদিকে উজবেকিস্তান আর আন্ডারডগ নয়। তাদের র‌্যাঙ্কিংয়ে বেশ উন্নতির দিকে। ২০২২ সালের দাবা অলিম্পিয়াডে নোডিরবেক আব্দুসাত্তারভের নেতৃত্বে উজবেক দল ভারতকে পেছনে ফেলে সোনা জিতেছিল। অন্যদিকে দাবায় পুরুষ বিভাগের বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন চীনের ডিং লিরেন। নারী বিভাগের বিশ্ব চ্যাম্পিয়নও চীনের। তার নাম জু ওয়েনজুন।

Share this post

scroll to top