শেখ হাসিনার নামে হত্যাসহ আরও দুই মামলা, ৮ জেলায় আসামি ৪৬৬

hasina-66df4f4d51d21.jpg

ডেস্ক রিপোর্ট: সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আরও দুটি মামলা হয়েছে। এর মধ্যে রংপুরে হত্যা ও চট্টগ্রামে ইন্টারনেট বন্ধ রাখার অভিযোগ করা হয়েছে। এ ছাড়া আট জেলায় বিভিন্ন মামলায় মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ-সদস্য ও মেয়রসহ আওয়ামী লীগের ৪৬৬ নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

এদের মধ্যে রংপুরে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানা, সাবেক সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ৪৮, চট্টগ্রামে সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মো. আলী আরাফাতসহ ১৪, মেহেলপুরে সাবেক জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেনসহ ১৯, কুমিল্লায় সাবেক মেয়র তাহসীন বাহার সূচনাসহ ১০৫, সিরাজগঞ্জের উল্লাপাড়ায় সাবেক সংসদ-সদস্য (এমপি) তানভীর ইমামসহ ৫০, ঝিনাইদহে সাবেক এমপি শফিকুল আজম খানসহ ১৯, কিশোরগঞ্জে সাবেক এমপিসহ ১৫২ ও ভোলায় সাবেক এমপি ও পৌর মেয়রসহ ৬৬ জন রয়েছেন।

ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রংপুর: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গুলিবিদ্ধ হয়ে সাজ্জাদ হোসেন নামে এক ফল বিক্রেতা নিহতের ঘটনায় আরও একটি হত্যা মামলা হয়েছে। মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার বোন শেখ রেহানা, সাবেক সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ ৪৯ জনের নাম উল্লেখ করা হয়েছে। রোববার রংপুর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোতোয়ালি আমলি আদালতে এ মামলা করেন সাজ্জাদ হোসেনের মা ময়না বেগম।

আদালত মামলাটি গ্রহণ করেছেন বলে নিশ্চিত করেছেন বৈষম্যবিরোধী আইনজীবী আন্দোলনের সদস্য সচিব অ্যাডভোকেট পলাশ কান্তি নাগ। এ মামলায় জাসদ সভাপতি ও সাবেক মন্ত্রী হাসানুল হক ইনু, ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন, সাবেক প্রতিমন্ত্রী এ আরাফাত, সাংবাদিক সুভাষ সিংহ রায়, সাংবাদিক নাইমুল ইসলাম খান, সাবেক এমপি অপু উকিল, জাকির হোসেন সরকার, আসাদুজ্জামান বাবলু, আহসানুল হক চৌধুরী ডিউক, সাবেক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, সাবেক রংপুর জেলা পুলিশ সুপার মো. শাহজাহানের নাম উল্লেখ করা হয়েছে।

এছাড়া বিপুলসংখ্যক অজ্ঞাতনামা রংপুর জেলা ও আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মী ও পুলিশ-বিজিবি সদস্যদের আসামি করা হয়েছে।

চট্টগ্রাম: ইন্টারনেট বন্ধ করে আর্থিক ক্ষতির অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও তথ্য প্রতিমন্ত্রী মো. আলী আরাফাতসহ ১৫ জনের বিরুদ্ধে চট্টগ্রামে মামলা করা হয়েছে। মামলায় অজ্ঞতনামা আরও ১০০ জনকে আসামি করা হয়েছে। চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালে সোমবার মামলাটি করেন মো. নুর মোহাম্মদ নামে এক ব্যক্তি। আদালত মামলাটি গ্রহণ করে কাউন্টার টেরোরিজমের সাইবার ক্রাইম ইউনিটকে তদন্তের নির্দেশ দেন। বিষয়টি নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের পিপি মেজবাহ উদ্দিন চৌধুরী।

মামলায় উল্লেখযোগ্য আাসামিরা হচ্ছেন- সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাবেক ডিএমপির ডিবিপ্রধান হারুন-অর-রশীদ, ডিএমপির সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার, সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক সমাজকল্যাণমন্ত্রী ড. দীপু মনি, সেনাবাহিনীর সাবেক মেজর জিয়াউল হক আহসান, বন্দরের সাবেক চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল মো. সোহায়েল।

মেহেরপুর: বন্দুকযুদ্ধের নামে মেহেরপুর জেলা জামায়াতের সহকারী সেক্রেটারি তারিক মোহাম্মদ সাইফুল ইসলামকে হত্যার ঘটনায় সাবেক জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন ও সাবেক পুলিশ সুপার একেএম নাহিদুল ইসলামসহ ১৯ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। মেহেরপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শারমিন নাহারের আদালতে নিহত তারিক মোহাম্মদ সাইফুল ইসলামের ছোট ভাই তাওফিকুল ইসলাম বাদী হয়ে সোমবার এ মামলা করেন। বিচারক মামলাটি আমলে নিয়ে মেহেরপুর সদর থানাকে এফআইআরের নির্দেশ দেন। এ মামলায় ১৯ জনের মধ্যে চারজন রাজনৈতিক নেতা ও বাকি ১৫ জন পুলিশ, র‌্যাব, বিজিবি ও জেলা প্রশাসনের কর্মকর্তা।

সদর দক্ষিণ (কুমিল্লা): বৈষম্যবিরোধী ছাত্র-জনতা গণআন্দোলনের সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা সদর দক্ষিণের কোটবাড়ি নন্দনপুরে সশস্ত্র হামলা ও গুলি করে আহত করার ঘটনায় কুমিল্লা সদর দক্ষিণ থানায় মামলা করা হয়েছে। কুমিল্লা সিটি করপোরেশনের অপসারিত মেয়র তাহসীন বাহার সূচনা, সদর দক্ষিণ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাবলু, সদর উপজেলার সাবেক চেয়ারম্যান আমিনুল ইসলাম টুটুলসহ ১০৫ জনের নাম উল্লেখ করে আরও অজ্ঞাতনামা ৪০-৫০ জনকে আসামি করা হয়েছে। গুলিবিদ্ধ কুমিল্লা মহানগরীর ২৬নং ওয়ার্ড বিএনপির সদস্য সচিব মো. আবু সাঈদ বাদী হয়ে সোমবার কুমিল্লা সদর দক্ষিণ থানায় এ মামলা করেন।

উল্লাপাড়া (সিরাজগঞ্জ): বৈষম্যবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীকে হত্যার উদ্দেশ্যে মারধরের অভিযোগে সিরাজগঞ্জ-৪ (উল্লাপাড়া) আসনের সাবেক এমপি তানভীর ইমাম, উল্লাপাড়া পৌর মেয়র এসএম নজরুল ইসলামসহ আওয়ামী লীগের ৫০ নেতাকর্মীর নাম উল্লেখ ও অজ্ঞাতনামা ১৫০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। নির্যাতিত শিক্ষার্থী শামীম রেজার বাবা শফিকুল ইসলাম বাদী হয়ে রোববার উল্লাপাড়া থানায় এ মামলাটি করেন।

মহেশপুর (ঝিনাইদহ): মহেশপুরে আওয়ামী লীগের সাবেক এমপি শফিকুল আজম খান চঞ্চলসহ ১৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ১০-১২ জনের নামে চাঁদাবাজি, মাছ লুট ও অবৈধভাবে বাঁওড় দখলের মামলা হয়েছে। মহেশপুর আমলি ম্যাজিস্ট্রেট আদালতে সোমবার বাদী হয়ে এ মামলা করেছেন সলেমানপুর মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি আব্দুল হক।

কিশোরগঞ্জ: শহিদ সৈয়দ নজরুল ইসলামের মেয়ে কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) আসনের এমপি ডা. জাকিয়া নূর লিপিসহ ৬২ জনকে এবং সাবেক রাষ্ট্রপতির ছেলে কিশোরগঞ্জ-৪ (ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম) আসনের সাবেক এমপি রেজওয়ান আহাম্মদ তৌফিকসহ ৯০ জনকে চিহ্নিতসহ আড়াইশজনকে আসামি করে কিশোরগঞ্জ সদর থানায় পৃথক দুটি মামলা হয়েছে।

এরমধ্যে, সোমবার কিশোরগঞ্জ আইনজীবী সমিতির শিক্ষানবিশ আইনজীবী সুজন মিয়া বাদী হয়ে সাবেক রাষ্ট্রপতির ছেলে রেজওয়ান আহাম্মদ তৌফিক, কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের সাবেক এমপি সোহরাব উদ্দিন, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জিল্লুর রহমানসহ ৯০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ২৫০ ব্যক্তিকে আসামি করা হয়। এছাড়া রোববার জেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাজ্জাদ হোসেন বাদী হয়ে সাবেক এমপি ডা. জাকিয়া নূর লিপি ও তার চাচাতো ভাই জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সৈয়দ আশফাকুল ইসলাম টিটু, পৌরসভার সাবেক মেয়র মাহমুদ পারভেজসহ ৬২ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। তাদের বিরুদ্ধে ৪ আগস্ট বৈষম্যবিরোধী আন্দোলনকারী ছাত্র-জনতার ওপর হামলার অভিযোগ আনা হয়।

ভোলা: ভোলায় সোমবার আরও দুটি মামলা হয়েছে আওয়ামী লীগ দলীয় সাবেক এমপি, পৌর মেয়র ও ইউপি চেয়ারম্যানদের বিরুদ্ধে। বোরহানউদ্দিন উপজেলার বড় মানিকা এলাকার আব্দুল মান্নান মৃধার ছেলে ব্যবসায়ী মো. মো. হুমায়ুন বাদী হয়ে ভোলা সদর থানায় করা ৪ লাখ টাকা ছিনতাই মামলায় ভোলা-২ আসনের সাবেক এমপি আলী আজম মুকুল, সাবেক পৌর মেয়র মো. রফিকুল ইসলাম, সাবেক ইউপি চেয়ারম্যান ইফতারুল হাসান স্বপনসহ ২৩ জনকে আসামি করা হয়।

অপরদিকে জেলা যুবদল সভাপতি জামাল উদ্দিন লিটন বাদী হয়ে লালমোহন থানায় করা মামলায় উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সাবেক কালমা ইউপি চেয়ারম্যান আক্তার হোসেন হাওলাদারসহ ৩৬ জনকে আসামি করে মামলা করেন।

Share this post

scroll to top