সালমানের বাবার একটি ঘটনা আটকাতে পারতেন অমিতাভ, কী সেটা?

image-848651-1725774027.jpg

বিনোদন ডেস্ক : বলিউডের অন্যতম সফল চিত্রনাট্যকার জুটি ছিলেন সালমান খানের বাবা সেলিম খান ও জাভেদ আখতার। তবে ক্যারিয়ারের শীর্ষে থাকাকালীনই মনোমালিন্যে দুজনে আলাদা হন। সেই সময় তাদের বেশ কিছু সিনেমায় হিরো হিসেবে কাজ করেছিলেন শক্তিমান অভিনেতা বিগ বি অমিতাভ বচ্চন। শুধু তাই নয়, সেখান থেকেই পান ‘অ্যাংরি ইয়ং ম্যান’ খেতাব।

কেন বিচ্ছেদ হলো সেলিম-জাভেদের? চিত্রনাট্যকাররা একত্রে একাধিক ব্লকবাস্টার সিনেমা উপহার দিয়েছিলেন। আশি ও নব্বইয়ের দশকে বলিউড মাতিয়ে রেখেছিলেন সেলিম-জাভেদ জুটি। একসঙ্গে ২২টি বলিউড সিনেমার চিত্রনাট্য লেখেন দুজনে। তবে কেন তারা আলাদা হয়েছিলেন, সে বিষয় গোপনই রেখেছেন বরাবর। এমনকি নতুন ডকুসিরিজ ‘অ্যাংরি ইয়ং মেন’ও এই বিষয়ে খুব একটা তথ্য দেয়নি।

সম্প্রতি এনডিটিভির এক সাক্ষাৎকারে সেলিম খান জানান, যদি কেউ তাদের বিচ্ছেদ থামাতে পারতেন, তবে তিনি হলেন অমিতাভ বচ্চন।

তিনি বলেন, ‘যখন তিনি (জাভেদ আখতার) আমাকে জানালেন যে, তিনি আলাদাভাবে কাজ করতে চান, আমি বলেছিলাম— ঠিক আছে, কোনো সমস্যা নেই। আপনি কাউকে থাকার জন্য জোর করতে পারেন না। আমি নিজেও এখনো জানি না— কেন আমরা আলাদা হয়ে গেলাম? হয়ে গেছে তো হয়ে গেছে।’

সেলিম আরও বলেন, তিনি যদি অমিতাভ বচ্চনের জায়গায় থাকতেন, তবে তিনি মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতেন এবং এই বিচ্ছেদ বন্ধ করতেন। সেলিম খান বলেন, ‘তবে আমি যদি অমিতাভ বচ্চনের জায়গায় থাকতাম… আমি জাভেদ আখতারকে উপদেশ দিতাম যে, ছেড়ে যেও না, তোমার সঙ্গে দারুণ একটা পার্টনারশিপ আছে, তুমি ভালো করছ, সবকিছু ঠিকঠাক চলছে, তুমি কেন এটাকে ভাঙতে চাও। আমি ওর জায়গায় থাকলে— এটাই করতাম।’

উল্লেখ্য, আশি ও নব্বইয়ের দশকে বলিউড মাতিয়ে রেখেছিলেন সেলিম-জাভেদ জুটি। একসঙ্গে ২২টি বলিউড সিনেমার চিত্রনাট্য লেখেন দুজনে। যার মধ্যে রয়েছে ইয়াদোঁ কি বারাত, ত্রিশূল, কালা পাত্থর, দোস্তানা, সীতা অর গীতা এবং মিস্টার ইন্ডিয়া। পাশাপাশি দুটি কন্নড় চলচ্চিত্র রয়েছে। সেলিম-জাভেদ ১৯৮২ সালে বিচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছিলেন।

সম্প্রতি তাদের নিয়ে তৈরি তথ্যচিত্র ‘দ্য অ্যাংরি ইয়ং ম্যান’ মুক্তি পেয়েছে অ্যামাজন প্রাইমে। তবে এটিতেও এক হননি তারা। তথ্যচিত্রে সেলিম খান ও জাভেদ আখতার কোনো যৌথ সাক্ষাৎকার দেননি। ‘অ্যাংরি ইয়ং ম্যান’ তথ্যচিত্রের যৌথ প্রযোজক জোয়া আখতারের টাইগার বেবি, ফারহান আখতারের এক্সেল এন্টারটেইনমেন্ট এবং সালমান খান ফিল্মস।

Share this post

scroll to top