বন্যা পরিস্থিতির অবনতি: খাবারের অভাবে দিন কাটছে বানবাসীদের

image-843003-1724656763.jpg

ডেস্ক রিপোর্ট: গত ৩ দিন বৃষ্টি বন্ধ হলেও ভারত থেকে নেমে আসা পানির কারণে নোয়াখালীর সেনবাগে প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে পানি। যার ফলে ক্রমেই ভোগান্তি বাড়ছে পানিবন্দি মানুষের। আশ্রয়ের খোঁজে এক জায়গা থেকে অন্য জায়গায় ছুটাছুটি করছে তারা।

উপজেলার সব স্কুল কলেজ, মাদ্রাসাকে আশ্রয় কেন্দ্র হিসেবে ঘোষণা করা হলেও ওই কেন্দ্রগুলোতে আশ্রয় নেওয়া মানুষ ঠিকমতো পাচ্ছেন না খাদ্য ও বিশুদ্ধ পানি। বিভিন্ন রাজনৈতিক দল, ব্যক্তি ও স্বেচ্ছাসেবী সংগঠনের লোকজন ত্রাণ তৎপরতা চালালেও তা অপ্রতুল। এছাড়া গবাদি পশু নিয়েও মহাবিপাকে রয়েছে খামারিরা। পশুগুলোর নেই খাদ্য, নেই থাকার জায়গা।

যোগাযোগ ব্যবস্থার কারণে প্রত্যন্ত এলাকায় ত্রাণ পৌঁছানো যাচ্ছে না। সামাজিক সংগঠনগুলো সড়কের পাশে এবং শহরকেন্দ্রিক ত্রাণ বিতরণ করার কারণে গ্রামের প্রত্যন্ত অঞ্চলের লোকজন অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করছে বলে জানা গেছে।

স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর দাবি, সরকারিভাবে স্পিডবোট ব্যবস্থা করা হলে উপজেলা প্রত্যন্ত অঞ্চলে বন্যায় পানিবন্দি মানুষের নিকট ত্রাণ পৌঁছানো সম্ভব হবে না।

খোঁজ নিয়ে জানা যায়, সেনবাগ-সোনাইমুড়ী সড়কসহ উপজেলার সকল পাকা ও কাঁচা সড়ক পানির নিয়ে তলিয়ে থাকায় ছোট ছোট যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এসব এলাকায় ট্রাক আর ট্রাক্টর একমাত্র ভরসা। গত এক দু’দিনে মধ্যে নৌকা এসে পৌঁছানোর কারণে তা দিয়ে কোনো রকমে চলছে যোগাযোগ।

সেনবাগ উপজেলা নির্বাহী অফিসার জিসান বিন মাজেদ জানান, বন্যার্তদের জন্য ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে।

Share this post

scroll to top