ক্রিকেটকে বিদায় জানালেন শিখর ধাওয়ান

image-842097-1724472715.jpg

ক্রীড়া ডেস্ক : আন্তর্জাতিক ও ঘরোয়া সব ধরনের ক্রিকেটকেই বিদায় বলে দিয়েছেন ভারতের তারকা ওপেনার শিখর ধাওয়ান। শনিবার সামাজিক যোগাযোগামাধ্যমে এক পোস্টে অবসরের ঘোষণা দেন এই ৩৮ বছর বয়সি ব্যাটার। দেশের হয়ে ১৪ বছর ক্রিকেট খেলেছেন ধাওয়ান। সবশেষ ভারতের হয়ে খেলেছেন ২০২২ সালে বাংলাদেশের বিপক্ষে।

২০১০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন ধাওয়ান। এরপর দেশের হয়ে তিন ফরম্যাটে খেলেছেন ২৬৯টি ম্যাচ। যেখানে ২৪টি সেঞ্চুরি রয়েছে তার। এরমধ্যে ১৭টি ওয়ানডে ও ৭টি টেস্ট সেঞ্চুরি রয়েছে।

অবসরের ঘোষণায় ধাওয়ান বলেন, ‘জীবনে এগিয়ে যাওয়ার জন্য পৃষ্ঠাটি উল্টানো গুরুত্বপূর্ণ। সেই কারণেই আমি আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। আমি বিদায় বেলায় মনে এই শান্তি নিয়ে যাচ্ছি যে আমি ভারতের হয়ে এতদিন খেলেছি। আমি নিজেকে বলেছি, তুমি আর ভারতের হয়ে খেলবে না বলে দুঃখ বোধ করো না, কিন্তু তুমি দেশের হয়ে খেলেছ বলে খুশি থাক।’

ধাওয়ান ওয়ানডে ক্রিকেটে একজন গ্রেট হিসেবে থাকবেন। কেননা, এই ফরম্যাটের ইতিহাসে তিনি অষ্টম ব্যাটার যার ৪০ এর বেশি গড় ও ৯০ এর বেশি স্ট্রাইক রেটসহ মোট ৫ হাজার রান রয়েছে। এ তালিকায় ভারতের অপর দুই ব্যাটার রোহিত শর্মা ও বিরাট কোহলি। ধাওয়ান দেশের হয়ে ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জিতেছেন। সেই আসরে দুটি সেঞ্চুরিসহ মোট পাঁচটি ইনিংসে তার রান ছিল ৩৬৩।

ঘরোয়া ক্রিকেট ও আইপিএলেও বেশ সফল ধাওয়ান। দীর্ঘ ক্যারিয়ারে দিল্লি ক্যাপিটালস, মুম্বাই ইন্ডিয়ান্স, ডেকান চার্জার্স, সানরাইজার্স হায়দ্রাবাদ এবং পাঞ্জাব কিংসের প্রতিনিধিত্ব করেছেন ধাওয়ান। যেখানে তিনি বর্তমানে কোহলির পরে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী। ১২৭.১৪ স্ট্রাইক রেটে ২২১ ইনিংসে তার রান ৬৭৬৯।

Share this post

scroll to top