পররাষ্ট্র সচিব পদে পরির্বতন আসতে পারে

image-840926-1724229044.jpg

ডেস্ক রিপোর্ট: নতুন পররাষ্ট্র সচিব হতে পারেন চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। মাসখানেকের মধ্যে তাকে এ পদে নিয়োগ দেওয়া হতে পারে বলে জানিয়েছে সরকারের উচ্চপর্যায়ের একটি সূত্র।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, শনিবার এক দাপ্তরিক আদেশে জসীম উদ্দিনকে অবিলম্বে ঢাকায় ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

বর্তমান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হবে এ বছরের ৫ ডিসেম্বর। রাজনৈতিক পটপরির্বতনের কারণে হয়ত মাসুদ বিন মোমেনকে মেয়াদ শেষ হওয়ার আগেই বিদায় নিতে হতে পারে। সেক্ষেত্রে মাসুদ বিন মোমেনের উত্তরসূরি হিসেবে অন্তর্বর্তী সরকারের নতুন পররাষ্ট্রসচিব হতে পারেন জসীম উদ্দিন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, বেইজিংয়ে বর্তমানে ঢাকার হয়ে দূতিয়ালি করা জসীমের চাকরির মেয়াদ শেষ হবে ২০২৬ সালের ১২ ডিসেম্বর। বেইজিংয়ে আগে কূটনীতিক জসীম উদ্দিন কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। বিসিএস পররাষ্ট্র ক্যাডারের ত্রয়োদশ ব্যাচের কর্মকর্তা জসীম গ্রিসেও বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন।

কর্মজীবনে তিনি নয়াদিল্লি, টোকিও, ওয়াশিংটন ডিসি এবং ইসলামাবাদেও বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া এবং পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অনুবিভাগের মহাপরিচালকসহ বিভিন্ন দায়িত্বে ছিলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পাস করা রাষ্ট্রদূত জসীম ইংল্যান্ডের লিডস বিশ্ববিদ্যালয় থেকে মডার্ন ইন্টারন্যাশনাল স্টাডিজে স্নাতকোত্তর করেছেন।

বর্তমান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ১৯৮৫ ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা। ২০২০ সালের জানুয়ারিতে তিনি পররাষ্ট্রসচিব হিসেবে দায়িত্ব নেন। স্বাভাবিক নিয়মে ২০২২ সালের ডিসেম্বরে তার অবসরোত্তর ছুটিতে যাওয়ার কথা ছিল। কিন্তু ওই বছর তাকে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। তার চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা চলতি বছরের ৫ ডিসেম্বর।

Share this post

scroll to top