পুড়ে গেছে এইচএসসি পরীক্ষার প্রশ্ন, হচ্ছে না ১১ আগস্টের পরীক্ষা

image-834663-1722933425.jpg

ডেস্ক রিপোর্ট: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়েছেন। এর পরপরই সারা দেশে আওয়ামী লীগের অফিস, থানা ও সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় অগ্নিসংযোগ করেছে বিক্ষুব্ধ জনতা। আর তাতেই পুড়ে গেছে আসন্ন ১১ আগস্ট এইচএসসি পরীক্ষার প্রশ্ন। ফলে হচ্ছে না ১১ আগস্টের এইচএসসি পরীক্ষা।

মঙ্গলবার (৬ আগস্ট) ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

তপন কুমার সরকার বলেন, এই পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। আমরা আগামীকাল একটা বিজ্ঞপ্তিতে এটা জানাবো। বিভিন্ন থানায় আমরা যে প্রশ্ন পাঠিয়েছিলাম সেগুলো পুড়ে গেছে। এগুলো আবার নতুন করে ছাপাতে হবে।

এর আগে, কোটা সংস্কার আন্দোলনে সহিংসতা বাড়ায় শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে দফায় দফায় স্থগিত করা হয় চলমান এইচএসসি ও সমমান পরীক্ষা। এর আগে তিন দফায় আট দিনের পরীক্ষা স্থগিত করেছে বোর্ডগুলো। পরে ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষা নেওয়ার কথা জানানো হলেও এখন সেটি সম্ভব হচ্ছে না প্রশ্নপত্র পুড়ে যাওয়ায়।

এর আগে, গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হলে, পরে দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে ১৮ জুলাইয়ের পরীক্ষা স্থগিত করা হয়। এরপর পরিস্থিতি আরও খারাপ হওয়ায় ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। তৃতীয় দফায় ২৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত সময়সূচি অনুযায়ী যত পরীক্ষা ছিল, তা সব স্থগিত করে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। এবার চতুর্থ দফা স্থগিত করা হলো এইএসসি ও সমমান পরীক্ষা।

উল্লেখ্য, চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদরাসা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন।

Share this post

scroll to top