স্বাধীন ফিলিস্তিন সরকার প্রতিষ্ঠা করতে চায় হামাস

image-827635-1720871369.jpg

ডেস্ক রিপোর্ট:যুদ্ধ অবসানের পর গাজা এবং পশ্চিম তীরে নতুন এবং স্বাধীন-নির্দলীয় সরকার প্রতিষ্ঠা করতে চায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।

সংগঠনটির শীর্ষ পর্যায়ের কর্মকর্তা হুসাম বাদরান শুক্রবার এক বিবৃতিতে এ কথা জানান।

পাশাপাশি কাতার, মিশর ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় যুদ্ধবিরতি নিয়ে ইসরাইল এবং হামাসের মধ্যে যে পরোক্ষ আলোচনা চলছে, সে ব্যাপারেও কথা বলেন হামাস নেতা বাদরান।

তিনি বলেন, মধ্যস্থতাকারীদের মাধ্যমে আমরা নির্দলীয় জাতীয় দক্ষ সরকার গঠনের প্রস্তাব দিয়েছি। যারা গাজা ও পশ্চিম তীরের দেখভাল করবে।

সেই সঙ্গে যুদ্ধ-পরবর্তী গাজায় প্রশাসন প্রতিষ্ঠা ফিলিস্তিনের অভ্যন্তরীণ ব্যাপার এবং তা নিয়ে হামাস বিদেশি কোনো শক্তি বা গোষ্ঠীর সঙ্গে আলোচনা করবে না বলেও হুঁশিয়ারি দেন এ হামাস নেতা।

হামাসের এই কর্মকর্তা এএফপিকে বলেছেন, মধ্যস্থতাকারীদের কাছে একটি ‘নির্দলীয় সরকারের প্রস্তাব’ করা হয়েছিল। হুসাম বাদরানের মতে, যুদ্ধোত্তর সরকার গাজা উপত্যকা এবং অধিকৃত পশ্চিম তীরে একটি সাধারণ নির্বাচনের পথ প্রশস্ত করবে।

এর আগে ইসরাইল দাবি করে যে, তারা মিশরের সঙ্গে গাজার সীমান্তে ফিলাডেলফি করিডরের নিয়ন্ত্রণ বজায় রাখবে। এরপরই বাদরান এসব কথা বলেন।

গাজায় যুদ্ধাবসানের পর ইসরাইলি সেনাদের উপত্যকাটির সমস্ত এলাকা থেকে প্রত্যাহার করতে হবে বলে বারবারই আহ্বান জানিয়ে আসছে হামাস।

এদিকে এসব আলোচনার মাঝেও বিরতিহীনভাবে গাজায় নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। সর্বশেষ শনিবার দুপুরে গাজার পশ্চিম খান ইউনিসের আল-মাওয়াসি এলাকার বাস্তুশিবিরে মুহুর্মুহু বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এতে অন্তত ৭১ ফিলিস্তিনি নিহত এবং ২৮৯ জন আহত হয়েছেন। গাজার স্বাস্থ্য বিভাগ সূত্রের বরাত দিয়ে আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

Share this post

scroll to top