রেড ক্রিসেন্টের কম্বল বিতরণেও থাকতে পারবেন না কোনো প্রার্থী

Untitled-4-copy-18.jpg

খুলনার দর্পণ ডেস্ক : বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির শীতের কম্বল বিতরণ কার্যক্রমে কোনো প্রার্থী যেন উপস্থিত না থাকে। তা নিশ্চিত করার জন্য সংস্থাটিকে বলেছে নির্বাচন কমিশন (ইসি)।
গতকাল সোমবার এ সংক্রান্ত নির্দেশনা রেড ক্রিসেন্টের মহাসচিবকে পাঠিয়েছেন ইসির উপসচিব মোঃ আতিয়ার রহমান।
এর আগে কোনো ত্রাণ কার্যক্রম না নেয়ার জন্য ইসি নির্দেশনা দিলেও শীত বিবেচনায় কম্বল বিতরণের অনুমতি চায় সোসাইটি। মানবিক দিক বিবেচনায় সম্মতি দিলেও তা ৩১ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করার জন্য বলে।
একই সঙ্গে নির্দেশনায় বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি ২০২৪ অনুষ্ঠিত হবে বিধায় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ অনুসরণপূর্বক রাজনৈতিক দলীয় বা স্বতন্ত্র কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী কম্বল বিতরণ কার্যক্রমে উপস্থিত থাকতে পারবেন না।
এছাড়া, অপর এক নির্দেশে সংসদ নির্বাচনে প্লাস্টিক ও পলিথিনের ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন । গতকাল এমন নির্দেশনা দিয়ে রিটার্নিং কর্মকর্তাদের বাস্তবায়নের জন্য বলেছে সংস্থাটি।
নির্দেশনায় বলা হয়েছে, প্রচারপত্রে প্লাস্টিকজাত/পলিথিন ব্যবহারে বাধা : জাতীয় সংসদ নির্বাচনকে পরিবেশ বান্ধব এবং একটি ‘সবুজ’ নির্বাচন করার লক্ষ্যে প্রার্থীরা নির্বাচনী কার্যক্রমে বর্জ্য উৎপাদন কমানো/নিরুৎসাহিতকরণ, প্রচারপত্রে প্লাস্টিকজাত বা পলিথিনের আবরণ কিংবা প্লাস্টিক ব্যানার (পিভিসি ব্যানার) ব্যবহার বন্ধকরণসহ প্রচার কাজে পরিবেশবান্ধব সামগ্রী ব্যবহারের ব্যবস্থা নিতে হবে।
আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। বর্তমানে এক হাজার ৮৯৫ জনের মতো প্রার্থী প্রচারে রয়েছেন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top