প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে ২৫ জন শুনানি করতে পৃথক দুটি বেঞ্চ গঠন

Untitled-14-copy-3.jpg

খুলনার দর্পণ ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে ২৫ জন প্রার্থী নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট দায়ের করেছেন। গত ১০ ডিসেম্বর ও সোমবার এসব আবেদন করেন এই প্রার্থীদের আইনজীবীরা। এ সংক্রান্ত মামলা শুনানি করতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে পৃথক দুটি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। গত ১১ ডিসেম্বর বেঞ্চ দুটি গঠন করা হয়। গতকাল ১২ ডিসেম্বর সুপ্রিম কোর্ট সূত্র এ তথ্য জানিয়েছে।
হাইকোর্টের বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমান ও বিচারপতি মোঃ বশির উল্লাহর সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ এবং হাইকোর্টের বিচারপতি মোঃ ইকবাল কবির ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের সমন্বয়ে গঠিত অপর বেঞ্চ গঠন করা হয়েছে।
প্রধান বিচারপতির সই করা বিজ্ঞপ্তিত বলা হয়, ভ্যাট, সম্পূরক শুল্ক, কাস্টমস, ইনকাম ট্যাক্স, অর্থঋণ আইন ও বাংলাদেশ নির্বাচন কমিশন আইন ও বিধিসংক্রান্ত বিষয়সহ অতীব জরুরি সকল অর্থাৎ সাধারণ রিট মোশন ও তৎসংক্রান্ত শুনানি হাইকোর্ট বিভাগ ও উহার অধীনস্থ আদালতসমূহের অবমাননার অভিযোগ গ্রহণ করিবেন।
এদিকে, রবিবার রিটকারী প্রার্থীদের মধ্যে রয়েছেন-স্বপন কুমার সরকার (রাজবাড়ী সদর), সুব্রত চন্দ্র সরকার (নেত্রকোনা-২), খন্দকার আহসান হাবিব (টাঙ্গাইল সদর), জয়নাল আবেদীন, (নারায়ণগঞ্জ সদর), মুহম্মদ খাইরুল বাশার লাভলু (নরসিংদী-৫), মোঃ মোস্তফা জামাল (ঢাকা-১৫), সুলতান মাহমুদ (জয়পুরহাট) জাকির হোসেন (সিলেট-৩), মোঃ শামীম মিয়া (নেত্রকোনা-৫), নূর মোহাম্মদ মিয়া (শরীয়তপুর-৩), মোহাম্মদ আমিনুল ইসলাম (নরসিংদী-৫) ও সোহেল রানা (সাভার)।
পরের দিন গত সোমবার ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে যেসব প্রার্থী হাইকোর্টে রিট দায়ের করেছেন তারা হলেন জয়নাল আবেদীন (মুন্সিগঞ্জ-২), মোঃ ইউসুফ পারভেজ (ঝিনাইদহ সদর), নুরুল আলম (কক্সবাজার-৩), চৌধুরী এবাত নুর (কক্সবাজার-১), নুরুল করিম আফসার (চট্টগ্রাম-৬), এস এম আশিক বিল্লাহ (ঢাকা-১০), সালমা আক্তার শিল্পী (পটুয়াখালী-৩), প্রভেসর আবু সাঈদ (পাবনা-১), মীর এনায়েত হোসেন মন্টু (টাঙ্গাইল-৭), হোসাই মোহাম্মদ ইসলাম (যশোর-৬), এস এম এনায়েত করিম (পটুয়াখালী-২) ও মোঃ শাহানাজ ব্যাপারী (চাঁদপুর-৫)।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top