এইচএসসিতে ফেল করেছে ৩ লাখ পাস করেনি ৪২ প্রতিষ্ঠানের কেউই

Untitled-5-copy-12.jpg

খুলনার দর্পণ ডেস্ক : উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল গতকাল রবিবার প্রকাশিত হয়েছে। এবার পরীক্ষায় গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন ৩ লাখ ৭ হাজার শিক্ষার্থী ।
জানা গেছে, ১৭ হাজার ৬৬০ জন পরীক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণ করলেও পরীক্ষায় অংশ না নিয়ে ফেল করেছেন। আর ২ লাখ ৯০ ৬৩ জন পরীক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিয়ে পাস করতে পারেননি।
প্রকাশিত ফলাফলের পরিসংখ্যান পর্যালোচনা করে দেখা গেছে, এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন ১৩ লাখ ৭৫ হাজারের বেশি পরীক্ষার্থী। পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১৩ লাখ ৫৭ হাজার ৯১৫ জন পরীক্ষার্থী। আর পাস করেছেন ১০ লাখ ৬৭ হাচার ৮৫২ জন পরীক্ষার্থী। সে হিসেবে ৩ লাখ ৭ হাজার ৭২৩ জন পরীক্ষার্থী ফেল করেছেন। যারা ফরম পূরণ করেও এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেননি তাদের রেজাল্টও ফেল এসেছে।
এদিকে, এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৪২ শিক্ষা প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করতে পারেননি। গতবছর শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫০টি। এবার ৯৫৩ প্রতিষ্ঠানে সব শিক্ষার্থী পাস করেছে। গতবার এ সংখ্যা ছিল ১ হাজার ৩৩০টি।
চলতি বছর মোট ৯ হাজার ১৮৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষা অংশ নিয়েছিলেন। মোট ২ হাজার ৬৫৭টি কেন্দ্রে তারা পরীক্ষায় অংশ নেন।
এর আগে, সকাল ১০টার দিকে গণভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও শিক্ষাবোর্ডগুলোর চেয়ারম্যানেরা।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top