স্মার্ট-ক্লিন-গ্রিন খুলনা গড়ে তুলতে চাই: সিটি মেয়র

1683625340.Khalek-BG.jpg

সিনিয়র করেসপন্ডেন্ট …..
খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, দক্ষিণ কোরিয়ার দোহওয়া প্রকৌশল কোম্পানি খুলনার জলাবদ্ধতা-যানজট নিরসন ও পর্যটনের বিকাশে সম্ভাবনাময় যে পরিকল্পনা তুলে ধরেছে সে বিষয়ে আরও যাচাই-বাছাই ও আলোচনার প্রয়োজন রয়েছে। আমাদের লক্ষ্যই হলো স্মার্ট-গ্রিন-ক্লিন খুলনা গড়ে তুলতে চাই।

মঙ্গলবার (০৯ মে) দুপুরে খুলনা সিটি করপোরেশনের জিআইজেড সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সভায় খুলনা নগরীর ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন, পর্যটন খাতের বিকাশসহ স্মার্ট শহর গড়ে তুলতে দক্ষিণ কোরিয়াভিত্তিক দোহওয়া প্রকৌশল কোম্পানি লিমিটেডের প্রস্তাবিত ‘খুলনা স্মার্ট সিটি বেসিক প্ল্যান’ শীর্ষক খসড়া রিপোর্ট উত্থাপন করা হয়।

সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, যেকোনো পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের আগে অবশ্যই সেটি খুলনার স্থানীয় বাস্তবতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। এ সময় স্মার্ট খুলনা গড়তে উত্থাপিত পরিকল্পনাটি যাচাই করতে এর সঙ্গে সংশ্লিষ্ট সব দপ্তরের বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করার পরামর্শ দেন সিটি মেয়র।

সভায় জানানো হয়, খুলনা নগরীর প্রধান সমস্যাগুলো দূর করতে সিটি করপোরেশন ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের মাস্টার প্ল্যানের মধ্যে থেকেই স্মার্ট সিটি হিসেবে খুলনাকে গড়ে তোলা যেতে পারে। পরিকল্পিত ও প্রযুক্তি নির্ভর ড্রেনেজ ও যানচলাচল ব্যবস্থা এক্ষেত্রে বিশেষ অবদান রাখতে পারে। দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও ভারতে অনুরূপ সমস্যা সমাধানে গৃহীত পদক্ষেপগুলোও খুলনায় অনুসরণ করা যেতে পারে।

খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এস এম মিরাজুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন সেন্টার ফর এনভায়রনমেন্ট অ্যান্ড গ্রাফিক্স ইনফরমেশন সার্ভিসের প্রধান সমন্বয়ক ও উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসানুল হক মিয়া।

সভায় অংশ নেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আব্দুর রশিদ, খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রকিবুল ইসলাম, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলামসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

স্মার্ট সিটি পরিকল্পনার বিষয়ে সভায় বিস্তারিত তুলে ধরেন দোহওয়া প্রকৌশল কোম্পানির সিনিয়র ডাইরেক্টর তোঙ ওয়া ইম এবং ডাইরেক্টর জঙ ওয়াক কিম।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top