গাউছিয়া মার্কেট ঝুঁকিপূর্ণ ঘোষণা

gusia-2304060853.jpg

জ্যেষ্ঠ প্রতিবেদক ….

রাজধানীর গাউছিয়া মার্কেটকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) মার্কেটটি পরিদর্শন শেষে এ কথা জানায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, এনএসআই এবং ডিজিএফআই।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) গাউছিয়া মার্কেট দোকান মালিক সমিতির নেতাদের সঙ্গে নিয়ে মার্কেট সার্ভে কার্যক্রম শুরু করেন ফায়ার সার্ভিসের জোন-১ এর উপসহকারী পরিচালক মোহাম্মদ বজলুর রশিদ।

এ সময় গণমাধ্যমকে তিনি বলেন, আজ বৃহস্পতিবার থেকে রাজধানী সুপার মার্কেট, গাউছিয়াসহ বেশকিছু ঝুঁকিপূর্ণ মার্কেটে ফায়ার সার্ভিসের সার্ভে কার্যক্রম চালানো হবে। আমরা ব্যবসায়ী নেতাদের সঙ্গে নিয়ে মার্কেটে আগুন নির্বাপণের সার্বিক ব্যবস্থাপনা ঘুরে দেখবো এবং ফরম পূরণ করবো। পুরো কার্যক্রম শেষ হওয়ার পর বিস্তারিত বলতে পারবো।

পরে গাউছিয়া মার্কেটে অভিযান শেষে জানানো হয়, মার্কেটটিতে পর্যাপ্ত অগ্নিনির্বাপনের ব্যবস্থা নেই। দুর্ঘটনা হলে ভবন থেকে বের হওয়ার পর্যাপ্ত ব্যবস্থাও নেই।

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, ঢাকা শহরের অনেক মার্কেট ও কাঁচাবাজার ঝুঁকিপূর্ণ। এর মধ্যে ঠাটারী বাজার, রাজধানী সুপার মার্কেট, নিউমার্কেট, চকবাজারসহ বিভিন্ন জায়গায় ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। প্রকৃতপক্ষে সব মার্কেটে কিছু না কিছু ঝুঁকি রয়েছে। কারণ কেউ ফায়ার সার্ভিসের নির্দেশনা বাস্তবায়ন করতে পারেনি। তাই বেশিরভাগ মার্কেটিং ঝুঁকিপূর্ণ। তবে অগ্নি নির্বাপনের সব নির্দেশনা বাস্তবায়নের জন্য মার্কেট কর্তৃপক্ষকে বলা হয়েছে।

সার্ভে কার্যক্রমে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ইন্সপেক্টর মো. আল মাসুদ, গাউছিয়া মার্কেট দোকান মালিক সমিতির সভাপতি কামরুল ইসলাম বাবু এবং সাধারণ সম্পাদক আনোয়ার বিশ্বাস উপস্থিত ছিলেন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top