বিশ্ব এইডস দিবস উপলক্ষে খুলনায় শোভাযাত্রা

1669888821.3.jpg

সিনিয়র করেসপন্ডেন্ট …
‘অসমতা দূর করি, এইডসমুক্ত বিশ্বগড়ি’-এ প্রতিপাদ্য নিয়ে খুলনায় বিশ্ব এইডস দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকালে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল চত্বর থেকে শোভাযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

শোভাযাত্রায় চিকিৎসক, নার্সসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।
শোভাযাত্রা শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, এইডস হলো এক ধরনের ভাইরাস দ্বারা সৃষ্ট রোগ। এ রোগ এইচআইভি ভাইরাসের কারণে হয়ে থাকে। এ ভাইরাস মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে নষ্ট করে দেয়। প্রাণঘাতী এ রোগ থেকে মানুষকে রক্ষা করতে সরকারি-বেসরকারি উদ্যোগের পাশাপাশি সাধারণ নাগরিকদের মধ্যে এ বিষয়ে সচেতনতা বাড়াতে হবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে, দেশের ২৮ দশমিক ৫০ শতাংশ নারী এইডস বিষয়ে সচেতন নয়। প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বে প্রায় ৪০ মিলিয়ন মানুষ এ রোগে আক্রান্ত। আমাদের দেশেও ১৬ থেকে ১৮ হাজার এইডস আক্রান্ত মানুষ রয়েছে। এ বছরই নতুন করে আক্রান্ত হয়েছে প্রায় ৫০০ জন।

অতিথিরা আরও বলেন, এইডস থেকে বাঁচতে হলে শুধু জানলে হবে না, অন্যকে জানানোর মাধ্যমে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে একযোগে কাজ করতে হবে। যেকোনো প্রয়োজনে মানবদেহে রক্ত সঞ্চালনের আগে তাতে এইচআইভি ভাইরাসের উপস্থিত আছে কিনা তা অবশ্যই পরীক্ষা করতে হবে। অসমতা দূর করে এইডস নির্মূল করতে হবে।

অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) তাপস কুমার পাল, খুলনা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. মো. নাজমুল কবীর, বিভাগীয় টিবি বিশেষজ্ঞ ডা. মেহেদী বিন জোহর, বেসরকারি উন্নয়ন সংস্থা সিএসএসের প্রতিনিধি নান্টু গোপালসহ বিভিন্ন এনজিও প্রতিনিধিরা বক্তব্য দেন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top