নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির সাফল্যের ১০বছরে পদার্পণ

9.jpg

বিশেষ প্রতিবেদক
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে উচ্চ শিক্ষা বিস্তারে অনন্য ভুমিকা পালন করে চলেছে নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি। নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয় ২০১২ সালে প্রতিষ্ঠিত খুলনায় প্রথম পূর্ণাঙ্গবেসরকারি বিশ্ববিদ্যালয়। ২০১৩ সালের স্প্রিং সেমিস্টারে এর একাডেমিক কার্যক্রম শুরু হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৪ টি অনুষদে ১৪ টি প্রোগ্রাম চালু রয়েছে। প্রতিষ্ঠানটি ১০ম বর্ষে পদার্পণ করল। বিগত ৯ বছরে প্রতিষ্ঠানটি থেকে প্রায় ৭ সহ¯্রাধিক শিক্ষার্থী তাদের শিক্ষা জীবন শেষ করে দেশে বিদেশে বিভিন্ন অঙ্গনে জড়িত রয়েছে। বৈশ্বক মহামারি করোনার এই সময়েও প্রতিষ্ঠানটি শিক্ষা কার্যক্রমে পিছিয়ে ছিল না। অন লাইন শিক্ষা কার্যক্রমে দেশের সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১০ম স্থান অর্জন করেছে প্রতিষ্ঠানটি। এছাড়াও শিক্ষার্থীরা যাতে সেশন জটে পিছিয়ে না পড়ে সে দিকে দৃষ্টি রেখে বিশ্ববিদ্যালয় একাডেমিক কার্যক্রম পরিচালনা করছে।
বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান খুলনা সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র তালুকদার আব্দুল খালেক প্রতিষ্ঠানটির উন্নতিকল্পে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি বিশ^বিদ্যালয় সম্পর্কে বলেন, হাঁটি হাঁটি পা-পা করে বিশ^বিদ্যালয়টি সাফল্যের ১০ বছরে পদার্পন করলো।রূপসা বাইপাস সড়ক সংলগ্ন এলাকায় স্থায়ী ক্যাম্পাস নির্মাণের কার্যক্রম চলমান রয়েছে। অচিরেই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পূর্ণাঙ্গ ক্যাম্পাস নির্মাণ হবে। এতেকরে, দক্ষিণাঞ্চলেরশিক্ষার্থীদেরউচ্চ শিক্ষার সুযোগ প্রসার হবে।
বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ বজলার রহমান বলেন, সুচনালগ্ন থেকে এ প্রতিষ্ঠানটি দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে উচ্চ শিক্ষা বিস্তারে এক নতুন দিগন্ত উন্মোচন করেছে। এ বিদ্যাপিঠের শিক্ষার্থীরা প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে দেশ ও জাতির কল্যাণে অবদান রাখছে। দেশে সন্ত্রাস-জঙ্গিবাদ নির্ম‚লে ও অপসংস্কৃতির বিষবাষ্প থেকে রক্ষার অন্যতম হাতিয়ার হতে পারে এ প্রজন্মের ছাত্র-ছাত্রীরা। পাশাপাশি দেশপ্রেমে উজ্জীবিত হয়ে জাতীয় ঐক্য গড়ে তুলে এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দ যে কোন অপশক্তির বিরুদ্ধে সোচ্চার ভ‚মিকা পালন করবে এটাই আমার প্রত্যাশা।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top