রংপুর সিটি নির্বাচন অংশ নেবে না বিএনপি, স্বতন্ত্র হয়ে মাঠে জামায়াত

rang-20221113193858.webp

নিজস্ব প্রতিবেদক……
রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে অংশ নিতে কয়েক মাস আগেও বিভিন্নভাবে প্রচারণা চালিয়েছিলেন বিএনপির স্থানীয় কয়েকজন নেতা। তবে তফসিল ঘোষণার আগ মুহূর্তে নির্বাচন না করার ঘোষণা দিয়েছে দলটি।

অপরদিকে জামায়াতে ইসলামের রংপুর মহানগরের সাবেক আমির ও আঞ্চলিক নেতা মাহবুবুর রহমান বেলাল স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন। নগরজুড়ে পোস্টার সাঁটিয়েছেন তিনি। চালাচ্ছেন গণসংযোগও। ফলে রসিক নির্বাচন ঘিরে নতুন মেরুকরণ দেখা দিতে পারে এবার।

নির্বাচনে অংশ না নেওয়ার বিষয়ে রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক শামসুজ্জামান সামু জাগো নিউজকে বলেন, ‘বর্তমান সরকারের আমলে কোনো নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হয়নি। যতদিন পর্যন্ত জনগণের ভোটাধিকার প্রয়োগের সুষ্ঠু প্রক্রিয়া (তত্ত্বাবধায়ক সরকার) প্রতিষ্ঠা না হবে ততদিন বিএনপি কোনো নির্বাচনে অংশ নেবে না। এ কারণে কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী রংপুর সিটি নির্বাচনে অংশ নেবে না বিএনপি।’

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গ টেনে সামু বলেন, ‘এ সরকারের আমলে বিএনপি আর কোনো নির্বাচনে অংশ নেবে না এটা কেন্দ্রীয় সিদ্ধান্ত। যে কারণে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশ নেয়নি। কেন্দ্রীয় সিদ্ধান্ত উপেক্ষা করে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে দুজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশগ্রহণ করায় তাদের দল থেকে বহিষ্কার করা হয়েছে। রংপুর সিটি করপোরেশন নির্বাচনেও একই অবস্থা হবে।’

২০১২ সালের ২৮ জুন ৩৩টি ওয়ার্ড নিয়ে রংপুর সিটি করপোরেশন গঠনের পর ওই বছরের ২০ ডিসেম্বর প্রথমবারের মতো দলীয় প্রতীক ছাড়া নির্বাচন অনুষ্ঠিত হয়।

সেবার ১ লাখ ৬ হাজার ২৫৫ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন সরফুদ্দিন আহমেদ ঝন্টু। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মোস্তাফিজার রহমান মোস্তফা পেয়েছিলেন ৭৭ হাজার ৮০৫ ভোট এবং বিএনপি নেতা কাওসার জামান বাবলা পেয়েছিলেন ২১ হাজার ২৩৫ ভোট।

দ্বিতীয় মেয়াদে ২০১৭ সালের ২১ ডিসেম্বর দলীয় প্রতীকে অংশ নিয়ে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা ১ লাখ ৬০ হাজার ৪৮৯ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের সরফুদ্দিন আহমেদ ঝন্টু পেয়েছিলেন ৬২ হাজার ৪০০ ভোট এবং বিএনপির প্রার্থী কাওসার জামান বাবলা পেয়েছিলেন ৩৫ হাজার ১৩৬ ভোট।

বিগত দুই নির্বাচনে জামায়াতের কোনো প্রার্থী ছিল না। এবার বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা ও জামায়াতের সাবেক নেতার অংশগ্রহণ নিয়ে শুরু হয়েছে নানা হিসাব-নিকাশ।

নির্বাচন বিশ্লেষকদের মতে, এবার বিএনপি অংশ না নিলে সব ভোট জামায়াতের পক্ষে পড়বে। এছাড়া জামায়াতের নিজস্ব ভোটব্যাংক আছে। ফলে নির্বাচনে জামায়াতে ইসলাম একটা ফ্যাক্ট হতে পারে।

নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে জামায়াত নেতা মাহবুবুর রহমান বেলাল জাগো নিউজকে বলেন, ‘বিগত দশ বছরে রংপুর নগরীতে পরিকল্পিত কোনো উন্নয়ন হয়নি। যোগ্য নেতৃত্বের অভাবে নগরবাসী তাদের কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হয়েছে। নগরীর কাঙ্ক্ষিত উন্নয়নের লক্ষ্যে কোনো দলের হয়ে নয় স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবারের নির্বাচনে অংশ নিচ্ছি।’

বেলাল আরও বলেন, ‘তিন সপ্তাহ ধরে বিভিন্নভাবে গণসংযোগ করছি। আশা করি, নগরবাসীর দোয়া, ভালোবাসা ও ভোট পেয়ে মেয়র নির্বাচিত হবো।’

এদিকে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে জাতীয় পার্টির (জাপা) লাঙল প্রতীকের চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। রোববার (১৩ নভেম্বর) দুপুরে পার্টির বনানী অফিসে তাকে মনোনয়ন দেওয়া হয়।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top