রেমিট্যান্সে ডলারে কমলো ৫০ পয়সা, কার্যকর ১ অক্টোবর

dollar-20220926210430.webp

নিজস্ব প্রতিবেদক……….
বৈদেশিক উৎস থেকে রেমিট্যান্স সংগ্রহে ডলারপ্রতি ৫০ পয়সা কমানোর সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকগুলো। আগামী ১ অক্টোবর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ব্যাংকগুলো ১০৭ টাকা ৫০ পয়সা দরে রেমিট্যান্সের ডলার কিনবে। এতদিন তা কেনা হতো ১০৮ টাকায়। তবে রপ্তানি বিল কেনার ক্ষেত্রে আগের মতো ৯৯ টাকা অপরিবর্তিত থাকবে।
সোমবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে দীর্ঘ বৈঠক শেষে এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বাফেদা) চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম।
এদিন ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) এবং বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ বৈঠক থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে আফজাল করিম বলেন, আমাদের আজকের বৈঠকে শুধুমাত্র রেমিট্যান্স কেনার ক্ষেত্রে পূর্বের দাম সংশোধন করা হয়েছে। বাকিগুলোতে পরিবর্তন আসেনি। আমাদের সিদ্ধান্ত অনুযায়ী, রেমিট্যান্স সংগ্রহ হবে ১০৭ টাকা ৫০ পয়সা দরে এবং রপ্তানি বিল সংগ্রহ হবে ৯৯ টাকায়। আর আন্তঃব্যাংক ডলার লেনদেনের ক্ষেত্রে দুই দামের মধ্যবর্তী একটি সংখ্যা নির্ধারণ হবে।

তিনি বলেন, নতুনভাবে নির্ধারিত দাম অনুযায়ী রেমিট্যান্স ও রপ্তানি বিলের গড় ১০৩ টাকা ২৫ পয়সা আসে। ব্যাংকগুলো এ দামের সঙ্গে ১ টাকা লাভ করে ১০৪ টাকা ২৫ পয়সায় অন্য ব্যাংকের কাছে ডলার বিক্রি করতে পারবে। এ সিদ্ধান্ত আগামী ১ অক্টোবর থেকে বাস্তবায়ন হবে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top