বিদ্যুৎ সাশ্রয়ে রাজশাহী নগরে দুই খুঁটি পর একটিতে জ্বলবে সড়কবাতি

rcc-light-20220731041424.webp

নিজস্ব প্রতিবেদক…..

বিদ্যুৎ সাশ্রয়ের কথা বিবেচনা করে রাজশাহী মহানগরীর সড়কের আলোকায়ন কমানো হয়েছে। এ লক্ষ্যে এখন থেকে নগরের সড়কগুলোতে দুই খুঁটির পর একটিতে জ্বলবে সড়কবাতি।

শনিবার (৩০ জুলাই) রাতে নগরীর তালাইমারি শহীদ মিনার সংলগ্ন বাদুড়তলা মোড়ে তালাইমারি-আলুপট্টি সড়কে বিদ্যুৎ সাশ্রয়ী এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

বিদ্যুৎ সাশ্রয়ে নগরীর রাস্তাগুলোর সড়কবাতির প্রতিটি পোলের পরিবর্ততে এখন থেকে একটির পর দুইটি করে পোলের বাতি বন্ধ থাকবে। এতে নগরীতে সড়কবাতির তিন ভাগের দুইভাগই বিদ্যুৎ সাশ্রয় হবে।

এ কার্যক্রমের উদ্বোধনের পরেই তালাইমারি থেকে আলুপট্টি সড়কের পাশাপাশি বিমান চত্বর থেকে বিহাস পর্যন্ত, বহরমপুর রেলক্রসিং হতে কাশিয়াডাঙ্গা সড়কের দৃষ্টিনন্দন সড়কবাতিগুলোর আলো কমানো হয়। সড়কগুলোতে বর্তমানে একটি করে পোলের পর দুটি করে পোলের বাতি বন্ধ রয়েছে। অর্থাৎ সড়কগুলোতে দু’টি করে পোলের পর মাত্র একটি করে পোলে আলো জ্বলবে।

এ বিষয়ে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারাবিশ্বে জ্বালালিসহ ডলারের সংকট তৈরি হয়েছে। এজন্য প্রধানমন্ত্রী সব বিষয়ে সাশ্রয়ী হওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। এরই অংশ হিসেবে রাজশাহী শহরের সড়কগুলোতে যে বাতি রয়েছে সেগুলোর একটির পরপর দুটি করে পোলের বাতির আলো বন্ধ করে দেওয়া হলো। এখন থেকে দুইটি পোলের পর একটি করে পোলে বাতি জ্বলবে। আর বাঁধের ওপর যে বাতিগুলো রয়েছে, সেগুলো রাত ১১টার পর বন্ধ হয়ে যাবে। এতে রাজশাহীর জন্য কিছুটা হলেও বিদ্যুৎ সাশ্রয় হবে।

এ সময় রাজশাহী সিটি করপোরেশনের পানি ও বিদ্যুৎ স্থায়ী কমিটির সভাপতি ও ২৫নম্বর ওয়ার্ড কাউন্সিলর তরিকুল আলম পল্টু, নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান সুইট, উপ-সহকারী প্রকৌশলী আসাদুল ইসলাম সুমন, উপ-সহকারী প্রকৌশলী তানভীর হাসান সজিব ও উপ-সহকারী প্রকৌশলী কামাল পারভেজ সবুজসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top